WBBPE PRIMARY TET SYLLABUS
WBBPE PRIMARY TET SYLLABUS
আপনাকে ভূগোলিকা-Bhugolika -তে স্বাগত জানাই। এই পোস্টে প্রথম থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত শিক্ষক/শিক্ষিকা নিয়োগের জন্য পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE)-এর প্রাথমিক টেট (PRIMARY TET) পরীক্ষার পাঠ্যসূচি (WBBPE PRIMARY TET SYLLABUS) আলোচনা করা হল।
WBBPE PRIMARY TET SYLLABUS
পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE) প্রদত্ত প্রাথমিক টেট/ প্রাইমারি টেট (PRIMARY TET) পরীক্ষার পাঠ্যসূচিতে ৫ টি বিভাগ রয়েছে —
বিভাগ-(A) শিশু বিকাশ ও শিক্ষাবিজ্ঞান (Child Development & Pedagogy) [মোট নম্বর – ৩০ ; ১ x ৩০ = ৩০]
বিভাগ-(B) প্রথম ভাষা : বাংলা (First Language : Bengali) [মোট নম্বর – ৩০ ; ১ x ৩০ = ৩০]
বিভাগ-(C) দ্বিতীয় ভাষা : ইংরেজি (Second Language : English) [মোট নম্বর – ৩০ ; ১ x ৩০ = ৩০]
বিভাগ-(D) গণিত (Mathematics) [মোট নম্বর – ৩০ ; ১ x ৩০ = ৩০]
বিভাগ-(E) পরিবেশ বিদ্যা (Environmental Studies [মোট নম্বর – ৩০ ; ১ x ৩০ = ৩০]
WBBPE PRIMARY TET EXAMINATION
মোট নম্বর (Total Marks) : ১৫০
প্রশ্নের ধরন (Type of Questions) : MCQ
প্রশ্নের সংখ্যা (Number of Questions) : ১৫০
সময় (Time) : ২:৩০ ঘন্টা (১৫০ মিনিট)
WBBPE PRIMARY TET SYLLABUS
বিভাগ-(A) শিশু বিকাশ ও শিক্ষাবিজ্ঞান (Child Development & Pedagogy) [মোট নম্বর – ৩০]
(A) শিশু বিকাশ [Child Development]
- বিকাশের ধারণা ও নীতি, বৃদ্ধি/বর্ধন ও পরিণমন, বৃদ্ধি ও বিকাশের মধ্যে পার্থক্য, শিখনের সাথে বিকাশের সম্পর্ক [Concept and Principles of Development, Growth and Maturation, Difference between Growth and Development, Relationship of Development with Learning]
- বিকাশের প্রভাবক/নিয়ন্ত্রক হিসাবে বংশগতি ও পরিবেশ [Heredity & Environment as factors of Development]
- সামাজিকীকরণ পদ্ধতি : সামাজিক জগৎ এবং শিশু (শিক্ষক, পিতামাতা, সহপাঠী) [Socialization Processes : Social World & Children (Teachers, Parents, Peers)]
- আর্নেস্ট জেমস ও রুশো অনুসারে জীবনকালের গুরুত্বপূর্ণ পর্যায় ; জীবনকালের প্রতিটি পর্যায়ের শারীরিক, মানসিক ও সামাজিক বিকাশ [The Important Period of Lifespan after Arnest James and Rousseau ; Physical, Psychological and Social Development according to Each Period of Lifespan]
- শারীরিক, সামাজিক, প্রাক্ষোভিক, ভাষা এবং জ্ঞানীয়/বৌদ্ধিক বিকাশ : পিয়াজে, কোহলবার্গ ও ভাইগটস্কির দৃষ্টিভঙ্গি/মতাদর্শ [Physical, Social, Emotional, Language and Cognitive Development : Views of Piaget, Kohlberg and Vygotsky]
- ব্যক্তিত্ব : অর্থ, প্রকৃতি ও তত্ত্বসমূহ (ফ্রয়েড ও এরিকসন) [Personality : Meaning, Nature and Theories (Freud, Erickson)]
- বুদ্ধি/বুদ্ধিমত্তা – অর্থ, প্রকৃতি ও তত্ত্বসমূহ (স্পিয়ারম্যান, থর্নডাইক, গিলফোর্ড, গার্ডনার, স্টার্নবার্গ) এবং তাদের প্রভাব [Intelligence – Meaning, Nature and Theories (Spearman, Thorndike, Guilford, Gardner, Sternberg) and their Implications]
- শিক্ষার্থীদের মধ্যে ব্যক্তিগত/স্বতন্ত্র পার্থক্য এবং শিক্ষণ-শিখন প্রক্রিয়াতে এর শিক্ষামূলক প্রভাব [Individual Differences among Learner and Its Educational Implications in Teaching Learning Process]
(B) অন্তর্ভুক্তিমূলক/ব্যাপক শিক্ষার ধারণা এবং বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের ধারণা [Concept of Inclusive Education and Understanding Children With Special Needs]
- অনগ্রসর ও বঞ্চিত সহ বিবিধ পরিবেশের শিক্ষার্থীদের শিক্ষা [Addressing Learners from Diverse Backgrounds including Disadvantaged and Deprived Groups]
- শিখন অসুবিধাযুক্ত শিশুদের শিক্ষা (শারীরিক, সংবেদনশীল, বিকাশমূলক ও আচরণগত বা প্রাক্ষোভিক), শিখন অক্ষমতার প্রকার (ডিসক্যালকুলিয়া, ডিসগ্রাফিয়া, ডিসলেক্সিয়া, অমৌখিক শিখন অক্ষমতা) [Addressing the Needs of Children with Learning Difficulties (Physical, Sensory, Developmental and Behavioural or Emotional), Types of Learning Disabilities (Dyscalculia, Dysgraphia, Dyslexia, Nonverbal Learning Disabilities)]
- প্রতিভাবান, সৃজনশীল ও বিশেষ ক্ষমতা সম্পন্ন শিক্ষার্থীদের শিক্ষা, নির্দিষ্ট শিখন অক্ষমতা (SLD) সহ শিক্ষার্থী [Addressing the Talented, Creative, Differently Abled Learners, Learners with SLD]
- এক সামাজিক নির্মাণ হিসাবে লিঙ্গ ; লিঙ্গ ভূমিকা, লিঙ্গ বৈষম্য ও শিক্ষামূলক অনুশীলন [Gender as a Social Construct ; Gender Roles, Gender-bias and Educational Practice]
(C) শিখন ও শিক্ষাবিজ্ঞান [Learning and Pedagogy]
- শিখন – অর্থ, প্রকৃতি ; তত্ত্বসমূহ (পাভলভ, স্কিনার, থর্নডাইক, গেস্টাল্ট) এবং তাদের প্রভাব [Learning – Meaning, Nature ; Theories (Pavlov, Skinner. Thorndike, Gestalt) and their Implications]
- শিশু-কেন্দ্রিক, শিক্ষার্থী-কেন্দ্রিক ও প্রগতিশীল শিক্ষার ধারণা [Concepts of Child-centred, Learner-centred and Progressive Education]
- শিক্ষণ – অর্থ, প্রকৃতি, শিক্ষণের পর্যায়, শিক্ষণের স্তর [Teaching – Meaning, Nature, Phases of Teaching, Levels of Teaching]
- গঠনবাদ : প্রকৃতি, নীতি, প্রকার ও 5E মডেল [Constructivism : Nature, Principles, Types and 5E Model]
- প্রেষণা ও শিখন – মাসলোর তত্ত্ব, অর্জনের প্রেষণা [Motivation and Learning – Maslow’s Theory, Achievement Motivation]
- বক্তৃতা, প্রদর্শন, আলোচনা, আবিষ্কার, অনুসন্ধানমূলক, আরোহী, অবরোহী, প্রকল্প এবং সমস্যা সমাধান ভিত্তিক শিক্ষণের পদ্ধতিসমূহ [Methods of Teaching based on Lecture, Demonstration, Discussion, Discovery, Heuristic, Inductive, Deductive, Project and Problem Solving]
- নির্দেশমূলক উদ্দেশ্যের ব্লুমের শ্রেণীবিন্যাস এবং শিখন ফলাফল [Bloom’s Taxonomy of Instructional Objectives and Learning Outcomes]
- অনুশিক্ষণ এবং শিক্ষণ দক্ষতা [Microteaching and Teaching Skills]
- নিরবচ্ছিন্ন এবং সামগ্রিক মূল্যায়ন ; শিখনের জন্য মূল্যায়ন এবং শিখনের মূল্যায়ন ; বিদ্যালয়-নির্ভর মূল্যায়ন, ধারাবাহিক ও সার্বিক মূল্যায়ন, নৈদানিক/দুর্বলতা নির্ণায়ক অভীক্ষা [Formative and Summative Evaluation ; Assessment for Learning and Assessment of Learning ; School-Based Assessment, Continuous & Comprehensive Evaluation, Diagnostic Test]
- শিক্ষার্থীদের দ্রুত মূল্যায়নের জন্য, শ্রেণীকক্ষে শিক্ষার্থীদের শিখন ও যুক্তিগ্রাহ্য চিন্তার ক্ষমতা বৃদ্ধির জন্য এবং শিক্ষার্থীর কৃতিত্বের মূল্যায়নের জন্য সঠিক প্রশ্ন পদ্ধতি [Formulating appropriate questions for assessing learners, for enhancing learning and critical thinking in the classroom and for assessing learner’s achievement]
বিভাগ-(B) প্রথম ভাষা : বাংলা (First Language : Bengali) [মোট নম্বর – ৩০]
(A) ভাষাগত বোধ পরীক্ষণ [Language Comprehension]
- অজানা দুই পরিচ্ছদ পাঠ — একটি গদ্য ও একটি কবিতা — বোধ পরীক্ষণ, ব্যাকরণ ও ভাষা দক্ষতার ওপর প্রশ্ন।
(B) ভাষা বিকাশের শিক্ষাবিজ্ঞান [Pedagogy of Language Development]
- শিখন ও অর্জন [Learning and acquisition]
- ভাষা শিক্ষণ দক্ষতার ভিত্তি
[Basis of Language Teaching Skills] - ভাষা দক্ষতার কার্যাবলী — শ্রবণ ও কথনের ভূমিকা : কিভাবে শিক্ষার্থীরা এগুলিকে এক সাধনী হিসাবে ব্যবহার করে [Functions of Language Skills — Role of Listening and Speaking : How learners use these as tools]
- মৌখিক ও লিখিত উভয় ধরনে যোগাযোগ ধারণার জন্য ভাষা শিখনে ব্যাকরণের ভূমিকা [Role of Grammar in Language Learning for Communication Ideas both Oral and Written Form]
- বিবিধ শ্রেণীকক্ষে ভাষা শিক্ষণের অসুবিধা ও সমস্যা — ভুলভ্রান্তি ও অসংগতি [Difficulties and Challenges in Language Teaching in Diverse Classrooms — Errors and Disorders]
- এক বহুভাষিক শ্রেণীকক্ষে প্রথম ভাষার শিক্ষণ — একভাষিক থেকে বহুভাষিকতায় পরিবর্তন [Teaching of first language in a multilingual classroom — Transition from mono-lingual to multilingualism]
- ভাষার দক্ষতা ও বোধ পরীক্ষণ মূল্যায়ন [Evaluation of Language Proficiency and Comprehension]
- শিক্ষণ-শিখন উপকরণ — পাঠ্যপুস্তক, শিক্ষণ উপকরণ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (ICT)-এর সাথে বহুমাধ্যম উপকরণ, বহুভাষিক সম্পদ [Development of Teaching-Learning Materials — Textbooks, Teaching Materials, Multi-media Materials with ICT, Multilingual Resources etc]
- প্রতিকারমূলক/সংশোধনী শিক্ষণ [Remedial Teaching]
- পাঠ পরিকল্পনা [Lesson Plan/Design]
- অণুশিক্ষণ [Microteaching]
- মূল্যায়ন [Assessment and Evaluation]
বিভাগ-(C) দ্বিতীয় ভাষা : ইংরেজি (Second Language : English) [মোট নম্বর – ৩০]
(A) Language Comprehension
- Two Unseen passages (One Prose and One Poetry) with questions on comprehension, grammar and vocabulary
(B) Pedagogy of Language Development
- Learning and Acquisition
- Principles of Language Teaching
- Role of Listening and Speaking, function of language and how children use it as a tool
- Critical perspective on the role of grammar in learning a language for communicating ideas verbally and in written form
- Challenges of teaching language in a diverse classroom ; Language difficulties, errors and disorders
- Language Skills
- Approaches, Methods and Techniques of Teaching English
- Evaluating language comprehension and proficiency : Speaking, Listening, Reading and Writing
- Teaching-Learning Materials (TLM) : Textbooks, Multi-media, Multilingual Resources to be used in Classroom Teaching
- Remedial Teaching
- Lesson Plan/Design
- Microteaching
- Assessment and Evaluation
বিভাগ-(D) গণিত (Mathematics) [মোট নম্বর – ৩০]
(A) বিষয়বস্তু [Content]
- জ্যামিতি [Geometry]
- আকৃতি [Shapes]
- সংখ্যা [Numbers]
- যোগ ও বিয়োগ [Addition & Subtraction]
- গুণ [Multiplication]
- ভাগ [Division – Division Algorithm]
- ক্ষেত্রফল ও পরিধি [Area & Perimeter]
- সময় [Time]
- নকশা/গঠন [Patterns]
- অর্থ [Money]
(B) শিক্ষাবৈজ্ঞানিক বিষয় [Pedagogical Issues]
- গণিত শিক্ষার প্রকৃতি, বৈশিষ্ট্য ও তাত্ত্বিক দৃষ্টিভঙ্গি [Nature, Characteristics and Theoretical Aspects of Mathematics Education]
- প্রাথমিক পর্যায়ে গণিত শিক্ষণের লক্ষ্য ও উদ্দেশ্য [Aims and Objectives of Teaching Mathematics at Primary Stage]
- গণিত শিখনের প্রাসঙ্গিক পাঠ্যক্রম ও সম্পদ [Relevant Curriculum and Resource in Mathematics Learning]
- গণিত শিক্ষক এবং শিক্ষণ শিখন পদ্ধতি ও পন্থা [Mathematics Teacher and Teaching Learning Methods and Approaches]
- শিক্ষাবিজ্ঞানগত বিষয়বস্তু জ্ঞান [Pedagogic Content Knowledge]
- গণিত শিক্ষণের জন্য পরিকল্পনা [Planning for Teaching Mathematics]
- গণিত শিখনের মূল্যায়ন [Evaluation of Mathematics Learning]
- শিক্ষাবৈজ্ঞানিক বিষয় সম্পর্কিত প্রয়োগের উপর ভিত্তি করে শিক্ষণ ক্ষমতাকে যুক্তিসঙ্গত করতে গভীর ধারণার উপর ভিত্তি করে গাণিতিক সমস্যা [Mathematical problems based on deep concept to justify the teaching ability based on application concerning pedagogical issues]
বিভাগ-(E) পরিবেশ বিদ্যা (Social Studies) [মোট নম্বর – ৩০]
(A) বিষয়বস্তু [Content]
- জৈব ও অজৈব পরিবেশ, সামাজিক পরিবেশ [Biotic and Abiotic Environment, Social Environment]
- পরিবেশগত ভূগোল [Environmental Geography]
- পরিবেশ সম্পর্কিত ঐতিহাসিক ঘটনাবলী [Environment related Historical Events]
- বাস্তুবিদ্যা ও বাস্তুতন্ত্র [Ecology and Ecosystem, Food Chain]
- বায়ুমন্ডল, ভূমি ও জল
[Atmosphere, Land and Water] - পরিবেশগত দূষণ : মৃত্তিকা দূষণ, জল দূষণ, বায়ু দূষণ, শব্দ দূষণ, মহাসাগর দূষণ, কীটনাশক দূষণ, প্লাস্টিক দূষণ [Environmental Pollution : Soil Pollution, Water Pollution, Air Pollution, Sound Pollution, Ocean Pollution, Pesticide Pollution, Plastic Pollution]
- উদ্ভিদ, প্রাণী এবং জীববৈচিত্র্য [Plants, Animals and Biodiversity]
- প্রাকৃতিক সম্পদ [Natural Resources]
- জীববৈচিত্র্যের সংরক্ষণ কৌশল : অভয়ারণ্য, জাতীয় উদ্যান, বায়োডাইভার্সিটি রিজার্ভ, বিপদগ্রস্ত/বিপন্ন উদ্ভিদ ও প্রাণী, প্রজাতির হ্রাস [Conservation Strategies of Biodiversity : Sanctuary, National Park, Biodiversity Reserve, Threatened/Endangered Plants and Animals, Loss of Species]
- অরণ্য, মহাসাগর, পর্বত, নদী ও হ্রদ [Forests, Oceans, Mountains, Rivers and Lakes]
- শক্তি উৎস : চিরাচরিত/প্রচলিত এবং অচিরাচরিত/অপ্রচলিত [Energy Sources : Conventional and Non-conventional]
- প্রাকৃতিক বিপর্যয় : বন্যা, ঘূর্ণিঝড়, দুর্ভিক্ষ, আগ্নেয় কার্যকলাপ [Natural Calamities : Floods, Cyclones. Famines, Volcanic Activities]
- বর্জ্য এবং বর্জ্য ব্যবস্থাপনা
[Waste and Waste Management] - বৈশ্বিক পরিবেশগত বিষয় : বিশ্ব উষ্ণায়ন, ওজোন গহ্বর, এল নিনো ঘটনা, লাল জোয়ার, অ্যালগাল ব্লুম, অয়েল স্পিল [Global Environmental Issues : Global Warming, Ozone Hole, El Nino Phenomenon, Red Tides, Algal Bloom, Oil Spill]
- পরিবেশ এবং স্বাস্থ্য [Environment and Health]
- প্রাণীদের পরিযান, মানুষের প্রবাসন ও অভিবাসন [Migration of Animals, Emigration and Immigration of Humans]
- বায়োরেমিডিয়েশন [Bioremediation]
- উদ্ভিদ ও প্রাণী বৃদ্ধির কৌশল [Techniques of Growing Plants and Animals]
(B) শিক্ষা বৈজ্ঞানিক বিষয় [Pedagogical Issues]
- পরিবেশ বিদ্যার ধারণা ও লক্ষ্য/উদ্দেশ্য [Concept and Scope of EVS]
- পরিবেশ বিদ্যার গুরুত্ব, সমন্বিত পরিবেশ বিদ্যা [Significance of EVS, Integrated EVS]
- পরিবেশ বিদ্যা এবং পরিবেশগত অধ্যয়ন [Environmental Studies & Environmental Education]
- শিখন নীতি [Learning Principles]
- লক্ষ্য/উদ্দেশ্য এবং বিজ্ঞান ও সামাজিক বিজ্ঞানের সাথে সম্পর্ক
[Scope and Relation to Science and Social Science] - ধারণা উপস্থাপনের দৃষ্টিভঙ্গি, কার্যাবলী : পাঠ পরিকল্পনা [Approaches of Presenting Concepts, Activities : Lesson Plan/Design]
- পর্যবেক্ষণ, তথ্য সংগ্রহ, পরীক্ষা/ব্যবহারিক কাজ [Observation, Data Collection, Experimentation/Practical Work]
- আলোচনা, ব্যাখ্যা, সিদ্ধান্ত নির্মাণ, বিচার ও যৌক্তিকতা [Discussion, Explanation, Drawing Inference, Judgement and Justification]
- মূল্যায়ন [Assessment and Evaluation]
- পাঠ পরিকল্পনা [Lesson Plan/Design]
- প্রতিকারমূলক/সংশোধনী শিক্ষণ
[Remedial Teaching] - নিরবচ্ছিন্ন ও সামগ্রিক মূল্যায়ন (Continuous and Comprehensive Evaluation) [CCE]
- শিক্ষণ শিখন উপকরণ/সামগ্রী [Teaching Learning Materials/Aids]
- সমস্যা সমাধান এবং পরিবেশ বিদ্যাতে প্রতিফলিত শিক্ষণ অনুশীলন [Problem Solving and Reflective Teaching Practices in EVS]
- পরিবেশ বিদ্যা শিক্ষণে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (ICT) -এর লক্ষ্য/উদ্দেশ্য
[Scope of ICT in Teaching EVS]
(WBBPE PRIMARY TET SYLLABUS)
Pingback: TGT-PGT GEOGRAPHY PART-9 - ভূগোলিকা-Bhugolika
Pingback: Intrusive & Extrusive Igneous Rocks - ভূগোলিকা-Bhugolika
Pingback: WBSSC GROUP-D SYLLABUS - ভূগোলিকা-Bhugolika
Pingback: Foliated & Non-Foliated Metamorphic Rocks - ভূগোলিকা-Bhugolika