Sunday, June 8, 2025

ভূগোলিকা-Bhugolika

ভূগোল শিক্ষার অনন্য প্রতিষ্ঠান

ভূগোলিকা-Bhugolika

ভূগোল শিক্ষার অনন্য প্রতিষ্ঠান

অর্থনৈতিক পরিবেশ

Madhyamik Geo Chapter-V-2 MCQ Part-VIII

বহুবিকল্পভিত্তিক উত্তরধর্মী প্রশ্ন (MCQ) – অষ্টম পর্ব

ভূগোলিকা-Bhugolika -এর ‘মাধ্যমিক ভূগোল’ বিভাগে আপনাকে স্বাগত জানাই। ‘মাধ্যমিক ভূগোল’ বিভাগের উদ্দেশ্য হল ভূগোল বিষয়ে মাধ্যমিক পরীক্ষার্থীদের প্রস্তুতিতে সাহায্য করা। এই বিভাগে মাধ্যমিক পাঠ্যসূচী অনুসারে, ভূগোল বিষয়ের অধ্যায়ভিত্তিক সমস্ত রকম প্রশ্নোত্তর আলোচনা করা হয়। মাধ্যমিক ভূগোলের পঞ্চম অধ্যায় : ভারত — অর্থনৈতিক পরিবেশ -এর বহুবিকল্পভিত্তিক উত্তরধর্মী প্রশ্ন (MCQ) ৮ টি পর্বে আলোচনা করা হল। অষ্টম পর্ব : Madhyamik Geo Chapter-V-2 MCQ Part-VIII । এই পর্বে রয়েছে পঞ্চম অধ্যায় : ভারত — অর্থনৈতিক পরিবেশ -এর নির্বাচিত ৫০ টি বহুবিকল্পভিত্তিক উত্তরধর্মী প্রশ্ন (MCQ) ও উত্তর।

Madhyamik Geo Chapter-V-2 MCQ Part-VIII

(৩৫১) ভারতের ব্যস্ততম জাতীয় সড়ক হল —
(ক) জাতীয় সড়ক-১৯ (খ) জাতীয় সড়ক-২১
(গ) জাতীয় সড়ক-৩৪ (ঘ) জাতীয় সড়ক-৬৬
উত্তর : (ক) জাতীয় সড়ক-১৯।

(৩৫২) ভারতের উচ্চতম জাতীয় সড়ক হল —
(ক) জাতীয় সড়ক-১ (খ) জাতীয় সড়ক-৩
(গ) জাতীয় সড়ক-৫ (ঘ) জাতীয় সড়ক-৭
উত্তর : (খ) জাতীয় সড়ক-৩।

(৩৫৩) ভারতের যে রাজ্যে জাতীয় সড়কের দৈর্ঘ্য সবচেয়ে বেশি —
(ক) মহারাষ্ট্র (খ) তামিলনাড়ু
(গ) উত্তরপ্রদেশ (ঘ) ঝাড়খন্ড
উত্তর : (গ) উত্তরপ্রদেশ।

(৩৫৪) হীরক চতুর্ভুজ প্রকল্প যে পরিবহনের সাথে সম্পর্কিত —
(ক) সড়কপথ (খ) রেলপথ
(গ) জলপথ (ঘ) আকাশপথ
উত্তর : (খ) রেলপথ।

(৩৫৫) হীরক চতুর্ভুজ প্রকল্পের সূচনা হয় —
(ক) ২০১১ সালে (খ) ২০১২ সালে
(গ) ২০১৩ সালে (ঘ) ২০১৪ সালে
উত্তর : (ঘ) ২০১৪ সালে।

(৩৫৬) সোনালী চতুর্ভুজ প্রকল্প যে পরিবহনের সাথে সম্পর্কিত —
(ক) সড়কপথ (খ) রেলপথ
(গ) জলপথ (ঘ) আকাশপথ
উত্তর : (ক) সড়কপথ।

(৩৫৭) সোনালী চতুর্ভুজ প্রকল্পের সূচনা ঘটে —
(ক) ১৯৯৮ সালে (খ) ১৯৯৯ সালে
(গ) ২০০১ সালে (ঘ) ২০০২ সালে
উত্তর : (খ) ১৯৯৯ সালে।

(৩৫৮) যে জাতীয় সড়কের ওপর উত্তর-দক্ষিণ করিডোর গড়ে উঠেছে —
(ক) জাতীয় সড়ক-৪৪ (খ) জাতীয় সড়ক-১৯
(গ) জাতীয় সড়ক-২৭ (ঘ) জাতীয় সড়ক-৩৪
উত্তর : (ক) জাতীয় সড়ক-৪৪।

(৩৫৯) যে জাতীয় সড়কের ওপর পূর্ব-পশ্চিম করিডোর গড়ে উঠেছে —
(ক) জাতীয় সড়ক-৩৪ (খ) জাতীয় সড়ক-২১
(গ) জাতীয় সড়ক-৪৪ (ঘ) জাতীয় সড়ক-২৭
উত্তর : (ঘ) জাতীয় সড়ক-২৭।

(৩৬০) উত্তর-দক্ষিণ এবং পূর্ব-পশ্চিম করিডোর যে স্থানে মিলিত হয়েছে —
(ক) কানপুর (খ) ঝাঁসি
(গ) কলকাতা (ঘ) ইন্দোর
উত্তর : (খ) ঝাঁসি।

(৩৬১) রাজ্য সড়কপথের দৈর্ঘ্যে ভারতে প্রথম যে রাজ্য —
(ক) উত্তরপ্রদেশ (খ) গুজরাট
(গ) মহারাষ্ট্র (ঘ) তামিলনাড়ু
উত্তর : (গ) মহারাষ্ট্র।

(৩৬২) ভারতের যে কেন্দ্রশাসিত অঞ্চলে কোনো জাতীয় সড়ক নেই —
(ক) পুদুচেরী (খ) লক্ষদ্বীপ
(গ) সিকিম (ঘ) চন্ডীগড়
উত্তর : (খ) লক্ষদ্বীপ।

(৩৬৩) যে পরিবহন মাধ্যম ‘উন্নয়নের জীবনরেখা’ নামে পরিচিত —
(ক) সড়কপথ (খ) রেলপথ
(গ) জলপথ (ঘ) আকাশপথ
উত্তর : (গ) জলপথ।

(৩৬৪) বর্তমানে (২০২৪) ভারতে জাতীয় জলপথের সংখ্যা —
(ক) ১০৬ টি (খ) ১১১ টি
(গ) ১১৫ টি (ঘ) ১২০ টি
উত্তর : (খ) ১১১ টি।

(৩৬৫) ভারতের দীর্ঘতম জাতীয় জলপথ হল —
(ক) জাতীয় জলপথ-১ (খ) জাতীয় জলপথ-২
(গ) জাতীয় জলপথ-৩ (ঘ) জাতীয় জলপথ-৪
উত্তর : (ক) জাতীয় জলপথ-১।

(৩৬৬) যে নদীতে জাতীয় জলপথ-১ রয়েছে —
(ক) গঙ্গা (খ) কাবেরী
(গ) ব্রহ্মপুত্র (ঘ) নর্মদা
উত্তর : (ক) গঙ্গা।

(৩৬৭) ভারতে প্রধান বন্দরের সংখ্যা —
(ক) ১১ টি (খ) ১২ টি
(গ) ১৩ টি (ঘ) ১৪ টি
উত্তর : (গ) ১৩ টি।

(৩৬৮) ভারতের বৃহত্তম বন্দর হল —
(ক) মুম্বাই (খ) চেন্নাই
(গ) কলকাতা (ঘ) হলদিয়া
উত্তর : (ক) মুম্বাই।

(৩৬৯) ভারতের প্রাচীনতম বন্দর হল —
(ক) চেন্নাই (খ) কলকাতা
(গ) মুম্বাই (ঘ) কোচিন
উত্তর : (খ) কলকাতা।

(৩৭০) বর্তমানে (২০২৪) ভারতের গভীরতম বন্দর হল —
(ক) বিশাখাপত্তনম (খ) পারাদ্বীপ
(গ) কৃষ্ণাপত্তনম (ঘ) হলদিয়া
উত্তর : (খ) পারাদ্বীপ।

(৩৭১) ভারতের একমাত্র হাইটেক বন্দর হল —
(ক) নভসেবা (খ) কান্ডালা
(গ) হলদিয়া (ঘ) পারাদ্বীপ
উত্তর : (ক) নভসেবা।

(৩৭২) ভারতের একমাত্র শুল্কমুক্ত বন্দর হল —
(ক) মার্মাগাঁও (খ) চেন্নাই
(গ) কান্ডালা (ঘ) মুম্বাই
উত্তর : (গ) কান্ডালা।

(৩৭৩) ভারতের প্রথম কর্পোরেট বন্দর হল —
(ক) কামরাজার (খ) বিশাখাপত্তনম
(গ) নিউ ম্যাঙ্গালোর (ঘ) মার্মাগাঁও
উত্তর : (ক) কামরাজার।*
[২০০১ সালে তামিলনাড়ুর এন্নোরে স্থাপিত কামরাজার বন্দর হল ভারতের প্রথম কর্পোরেট বন্দর]

(৩৭৪) ভারতের বৃহত্তম বেসরকারি বন্দর হল —
(ক) কান্ডালা (খ) মুন্দ্রা
(গ) কোচিন (ঘ) মুম্বাই
উত্তর : (খ) মুন্দ্রা।

(৩৭৫) ভারতের কফি বন্দর নামে পরিচিত —
(ক) মার্মাগাঁও (খ) নিউ ম্যাঙ্গালোর
(গ) কোচিন (ঘ) চেন্নাই
উত্তর : (খ) নিউ ম্যাঙ্গালোর।

(Madhyamik Geo Chapter-V-2 MCQ Part-VIII)

(৩৭৬) ভারতের লোহা রপ্তানিকারক বন্দর নামে পরিচিত —
(ক) কান্ডালা (খ) পারাদ্বীপ
(গ) হলদিয়া (ঘ) মার্মাগাঁও
উত্তর : (ঘ) মার্মাগাঁও।

(৩৭৭) আরব সাগরের রাণী নামে পরিচিত যে বন্দর —
(ক) কোচিন (খ) কান্ডালা
(গ) মুম্বাই (ঘ) মার্মাগাঁও
উত্তর : (ক) কোচিন।

(৩৭৮) ভারতের সর্বশ্রেষ্ঠ স্বাভাবিক বন্দর হল —
(ক) নিউ ম্যাঙ্গালোর (খ) পারাদ্বীপ
(গ) বিশাখাপত্তনম (ঘ) চেন্নাই
উত্তর : (গ) বিশাখাপত্তনম।

(৩৭৯) দক্ষিণ ভারতের বৃহত্তম বন্দর হল —
(ক) চেন্নাই (খ) কোচিন
(গ) বিশাখাপত্তনম (ঘ) মুন্দ্রা
উত্তর : (ক) চেন্নাই।

(৩৮০) ভারতের যে বন্দর মুক্তা বন্দর নামে পরিচিত —
(ক) চেন্নাই (খ) নিউ তুতিকোরিন
(গ) মুম্বাই (ঘ) নিউ ম্যাঙ্গালোর
উত্তর : (খ) নিউ তুতিকোরিন।

(৩৮১) ভারতে বিমান চলাচলের সূচনা ঘটে —
(ক) ১৯১১ সালে (খ) ১৯১২ সালে
(গ) ১৯১৩ সালে (ঘ) ১৯১৪ সালে
উত্তর : (ক) ১৯১১ সালে।

(৩৮২) ভারতের বৃহত্তম বিমান সংস্থা হল —
(ক) ভিস্তারা (খ) ইন্ডিগো
(গ) স্পাইস জেট (ঘ) এয়ার ইন্ডিয়া
উত্তর : (ঘ) এয়ার ইন্ডিয়া।

(৩৮৩) বর্তমানে (২০২৪) ভারতে আন্তর্জাতিক বিমানবন্দর রয়েছে —
(ক) ৩১ টি (খ) ৩২ টি
(গ) ৩৩ টি (ঘ) ৩৪ টি
উত্তর : (ঘ) ৩৪ টি।*
[*সূত্র : Airports Authority of India (AAI)]

(৩৮৪) বর্তমানে (২০২৪) আয়তন অনুসারে, ভারতের বৃহত্তম বিমানবন্দর হল —
(ক) রাজীব গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর (হায়দ্রাবাদ) (খ) ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর (নিউ দিল্লি)
(গ) মহারাজা বীর বিক্রম আন্তর্জাতিক বিমানবন্দর (আগরতলা) (ঘ) ড. বাবাসাহেব আম্বেদকর আন্তর্জাতিক বিমানবন্দর (নাগপুর)
উত্তর : (ক) রাজীব গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর (হায়দ্রাবাদ)।*
[*সূত্র : Airports Authority of India (AAI)]

(৩৮৫) বর্তমানে (২০২৪) ভারতের ব্যস্ততম বিমানবন্দর হল —
(ক) রাজীব গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর (হায়দ্রাবাদ) (খ) ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর (নিউ দিল্লি)
(গ) ছত্রপতি শিবাজী মহারাজ আন্তর্জাতিক বিমানবন্দর (মুম্বাই) (ঘ) ড. বাবাসাহেব আম্বেদকর আন্তর্জাতিক বিমানবন্দর (নাগপুর)
উত্তর : (খ) ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর (নিউ দিল্লি)।*
[*সূত্র : Airports Authority of India (AAI)]

(৩৮৬) স্বামী বিবেকানন্দ আন্তর্জাতিক বিমানবন্দর রয়েছে যেখানে —
(ক) পাটনা (খ) কলকাতা
(গ) চেন্নাই (ঘ) রায়পুর
উত্তর : (ঘ) রায়পুর।

(৩৮৭) নেতাজী সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর রয়েছে যেখানে —
(ক) মুম্বাই (খ) নিউ দিল্লি
(গ) কলকাতা (ঘ) চেন্নাই
উত্তর : (গ) কলকাতা।

(৩৮৮) ভারতের দীর্ঘতম রজ্জুপথ বা রোপওয়ে হল —
(ক) অউলি রোপওয়ে (খ) গিরনার রোপওয়ে
(গ) রাজগীর রোপওয়ে (ঘ) গুলমার্গ রোপওয়ে
উত্তর : (ক) অউলি রোপওয়ে।*
[*বর্তমানে (২০২৪) ভারতের দীর্ঘতম রোপওয়ে হল উত্তরাখন্ডের অউলি রোপওয়ে, যার দৈর্ঘ্য ৪ কিমি। ভারতের নির্মীয়মান দীর্ঘতম রোপওয়ে হল মুম্বাই-এলিফ্যান্টা গুহা রোপওয়ে, যার দৈর্ঘ্য ৮ কিমি]

(৩৮৯) ভারতের উচ্চতম রজ্জুপথ বা রোপওয়ে হল —
(ক) রাজগীর রোপওয়ে (খ) গুলমার্গ রোপওয়ে
(গ) চিত্রকূট রোপওয়ে (ঘ) অউলি রোপওয়ে
উত্তর : (খ) গুলমার্গ রোপওয়ে।

(৩৯০) ভারতের প্রাচীনতম রজ্জুপথ বা রোপওয়ে হল —
(ক) গুলমার্গ রোপওয়ে (খ) অউলি রোপওয়ে
(গ) রাজগীর রোপওয়ে (ঘ) গিরনার রোপওয়ে
উত্তর : (গ) রাজগীর রোপওয়ে।

(৩৯১) বর্তমানে (২০২৪) ভারতের দীর্ঘতম নলপথ বা পাইপলাইন হল —
(ক) কান্ডালা-ভাতিন্ডা (খ) নাহারকাটিয়া-নুনমাটি-বরৌনী
(গ) জামনগর-লোনি (ঘ) হাজিরা-বিজয়পুর-জগদীশপুর
উত্তর : (ঘ) হাজিরা-বিজয়পুর-জগদীশপুর।*
[*বর্তমানে (২০২৪) হাজিরা-বিজয়পুর-জগদীশপুর গ্যাস নলপথ হল ভারতের দীর্ঘতম নলপথ, যার দৈর্ঘ্য ৩৪৭৪ কিমি (পার্শ্বীয় শাখা সহ) ; সূত্র : GAIL]

(৩৯২) ভারতে প্রথম ভূগর্ভস্থ রেলপথ/মেট্রোরেল/পাতাল রেল চালু হয় —
(ক) ১৯৮২ সালে (খ) ১৯৮৪ সালে
(গ) ১৯৮৬ সালে (ঘ) ১৯৮৮ সালে
উত্তর : (খ) ১৯৮৪ সালে।

(৩৯৩) যে শহরে ভারতের প্রথম ভূগর্ভস্থ রেলপথ/মেট্রোরেল/পাতাল রেল চালু হয় —
(ক) নিউ দিল্লি (খ) আমেদাবাদ
(গ) কলকাতা (ঘ) হায়দ্রাবাদ
উত্তর : (গ) কলকাতা।

(৩৯৪) বর্তমানে (২০২৪) ভারতের দীর্ঘতম ভূগর্ভস্থ রেলপথ/মেট্রোরেল/পাতাল রেল রয়েছে যে শহরে —
(ক) নিউ দিল্লি (খ) বেঙ্গালুরু
(গ) জয়পুর (ঘ) চেন্নাই
উত্তর : (ক) নিউদিল্লি।*
[*সূত্র : Indian Railways]

(৩৯৫) ভারতে ইন্টারনেট চালু হয় —
(ক) ১৯৮২ সালে (খ) ১৯৮৬ সালে
(গ) ১৯৮৯ সালে (ঘ) ১৯৯১ সালে
উত্তর : (খ) ১৯৮৬ সালে।*
[*১৯৮৬ সালে শুধুমাত্র শিক্ষা ও গবেষণামূলক কাজের জন্য ভারতে ইন্টারনেট চালু হয়। ১৯৯৫ সালের ১৫ ই আগস্ট ভারতে সর্বসাধারণের জন্য ইন্টারনেট চালু হয়]

(৩৯৬) ভারতে প্রথম ই-মেইল চালু হয় —
(ক) ১৯৭১ সালে (খ) ১৯৭৮ সালে
(গ) ১৯৮৬ সালে (ঘ) ১৯৯৫ সালে
উত্তর : (গ) ১৯৮৬ সালে।*
[*১৯৮৬ সালে ভারতে প্রথম ইন্টারনেট চালু হয় এবং ওই বছরই National Center for Software Technology (NCST) এবং IIT Bombay -এর মধ্যে ভারতের প্রথম ই-মেইল চালু হয়]

(৩৯৭) বর্তমানে (২০২৪) মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যায় বিশ্বে ভারতের স্থান —
(ক) প্রথম (খ) দ্বিতীয়
(গ) তৃতীয় (ঘ) চতুর্থ
উত্তর : (খ) দ্বিতীয়।*
[*সূত্র : Ministry of Electronics and Information Technology, Government of India]

(৩৯৮) ভারতের সরকারি মোবাইল নেটওয়ার্ক সংস্থা হল —
(ক) Reliance Jio (খ) Airtel
(গ) BSNL (ঘ) Vodafone
উত্তর : (গ) BSNL।

(৩৯৯) ভারতে প্রথম মোবাইল ফোন চালু হয় —
(ক) ১৯৯১ সালে (খ) ১৯৯৫ সালে
(গ) ১৯৯৭ সালে (ঘ) ১৯৯৯ সালে
উত্তর : (খ) ১৯৯৫ সালে।

(৪০০) বর্তমানে (২০২৪) গ্রাহক সংখ্যায় ভারতের বৃহত্তম মোবাইল নেটওয়ার্ক সংস্থা হল —
(ক) Airtel (খ) Vodafone
(গ) BSNL (ঘ) Reliance Jio
উত্তর : (ঘ) Reliance Jio।*
[*সূত্র : Ministry of Electronics and Information Technology, Government of India]

(Madhyamik Geo Chapter-V-2 MCQ Part-VIII)

উচ্চ মাধ্যমিক ভূগোল নির্যাস [XI : Semester-I]

বহুবিকল্পভিত্তিক উত্তরধর্মী প্রশ্ন (MCQ) – সপ্তম পর্ব

 

One thought on “Madhyamik Geo Chapter-V-2 MCQ Part-VIII

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!