Madhyamik Geo Chapter-V-2 MCQ Part-VII
বহুবিকল্পভিত্তিক উত্তরধর্মী প্রশ্ন (MCQ) – সপ্তম পর্ব
ভূগোলিকা-Bhugolika -এর ‘মাধ্যমিক ভূগোল’ বিভাগে আপনাকে স্বাগত জানাই। ‘মাধ্যমিক ভূগোল’ বিভাগের উদ্দেশ্য হল ভূগোল বিষয়ে মাধ্যমিক পরীক্ষার্থীদের প্রস্তুতিতে সাহায্য করা। এই বিভাগে মাধ্যমিক পাঠ্যসূচী অনুসারে, ভূগোল বিষয়ের অধ্যায়ভিত্তিক সমস্ত রকম প্রশ্নোত্তর আলোচনা করা হয়। মাধ্যমিক ভূগোলের পঞ্চম অধ্যায় : ভারত — অর্থনৈতিক পরিবেশ -এর বহুবিকল্পভিত্তিক উত্তরধর্মী প্রশ্ন (MCQ) ৮ টি পর্বে আলোচনা করা হল। সপ্তম পর্ব : Madhyamik Geo Chapter-V-2 MCQ Part-VII । এই পর্বে রয়েছে পঞ্চম অধ্যায় : ভারত — অর্থনৈতিক পরিবেশ -এর নির্বাচিত ৫০ টি বহুবিকল্পভিত্তিক উত্তরধর্মী প্রশ্ন (MCQ) ও উত্তর।
(৩০১) ২০১১ জনগণনা অনুসারে, ভারতের পুরুষ জনসংখ্যার পরিমাণ —
(ক) ৫২.৩৭ কোটি (খ) ৫৮.৬৫ কোটি
(গ) ৬২.৩৭ কোটি (ঘ) ৬৬.৫৬ কোটি
উত্তর : (গ) ৬২.৩৭ কোটি।
(৩০২) ২০১১ জনগণনা অনুসারে, ভারতের নারী জনসংখ্যার পরিমাণ —
(ক) ৫১.৬৫ কোটি (খ) ৫৫.৬৫ কোটি
(গ) ৫৮.৬৫ কোটি (ঘ) ৬১.৬৫ কোটি
উত্তর : (গ) ৫৮.৬৫ কোটি।
(৩০৩) ২০১১ জনগণনা অনুসারে, ভারতের মোট জনসংখ্যার যে শতাংশ প্রাপ্তবয়স্ক জনসংখ্যা —
(ক) ৪৯.১% (খ) ৫৯.১%
(গ) ৬৯.১% (ঘ) ৭৯.১%
উত্তর : (গ) ৬৯.১%।
(৩০৪) ২০১১ জনগণনা অনুসারে, ভারতের মোট জনসংখ্যার যে শতাংশ অপ্রাপ্তবয়স্ক জনসংখ্যা —
(ক) ১০.৯% (খ) ২০.৯%
(গ) ৩০.৯% (ঘ) ৪০.৯%
উত্তর : (গ) ৩০.৯%।
(৩০৫) ২০১১ জনগণনা অনুসারে, ভারতের মোট জনসংখ্যার যে শতাংশ নির্ভরশীল জনসংখ্যা —
(ক) ১৯.৩% (খ) ২৯.৩%
(গ) ৩৯.৩% (ঘ) ৪৯.৩%
উত্তর : (গ) ৩৯.৩%।
(৩০৬) ২০১১ জনগণনা অনুসারে, ভারতের মোট জনসংখ্যার যে শতাংশ কর্মহীন জনসংখ্যা —
(ক) ৩৯.৮% (খ) ৪৩.৭%
(গ) ৫৩.৮% (ঘ) ৬০.২%
উত্তর : (ঘ) ৬০.২%।
(৩০৭) ২০১১ জনগণনা অনুসারে, ভারতে প্রত্যাশিত আয়ুষ্কাল —
(ক) ৬৬.১ বছর (খ) ৬৮.১ বছর
(গ) ৭০.১ বছর (ঘ) ৭২.১ বছর
উত্তর : (ক) ৬৬.১ বছর।
(৩০৮) ২০১১ জনগণনা অনুসারে, ভারতে শিশু মৃত্যুর হার প্রতি হাজারে —
(ক) ৩১ জন (খ) ৩৭ জন
(গ) ৪৪ জন (ঘ) ৫৬ জন
উত্তর : (গ) ৪৪ জন।
(৩০৯) ২০১১ জনগণনা অনুসারে, যে শতাংশ জনসংখ্যা প্রাথমিক ক্ষেত্রে নিযুক্ত —
(ক) ৪৭.২২% (খ) ৫৬.৭১%
(গ) ৬৩.৭৯% (ঘ) ৭৫.৩৪%
উত্তর : (ক) ৪৭.২২%।
(৩১০) ২০১১ জনগণনা অনুসারে, যে শতাংশ জনসংখ্যা সহায়ক/গৌণ ক্ষেত্রে নিযুক্ত —
(ক) ২২.৮৯% (খ) ২৪.৬৫%
(গ) ৩১.৫৬% (ঘ) ৪৩.৬৮%
উত্তর : (খ) ২৪.৬৫%।
(৩১১) ২০১১ জনগণনা অনুসারে, যে শতাংশ জনসংখ্যা পরিষেবা/প্রগৌণ ক্ষেত্রে নিযুক্ত —
(ক) ১০.১৩% (খ) ১৫.১৩%
(গ) ২০.১৩% (ঘ) ২৫.১৩%
উত্তর : (গ) ২০.১৩%।
(৩১২) ২০১১ জনগণনা অনুসারে, যে শতাংশ জনসংখ্যা প্রাথমিক, সহায়ক ও পরিষেবা ব্যতীত অন্যান্য ক্ষেত্রে নিযুক্ত —
(ক) ২.৫০% (খ) ৪.০০%
(গ) ৬.৫০% (ঘ) ৮.০০%
উত্তর : (ঘ) ৮.০০%।
(৩১৩) ২০১১ জনগণনা অনুসারে, ভারতের যে রাজ্যে সাক্ষরতা হার সর্বাধিক —
(ক) কেরালা (খ) বিহার
(গ) পাঞ্জাব (ঘ) সিকিম
উত্তর : (ক) কেরালা।
(৩১৪) ২০১১ জনগণনা অনুসারে, ভারতের যে রাজ্যে সাক্ষরতা হার সর্বনিম্ন —
(ক) কর্ণাটক (খ) ঝাড়খন্ড
(গ) অসম (ঘ) বিহার
উত্তর : (ঘ) বিহার।
(৩১৫) ২০১১ জনগণনা অনুসারে, ভারতের যে রাজ্যে নারী-পুরুষ অনুপাত সবচেয়ে বেশি —
(ক) বিহার (খ) কেরালা
(গ) ছত্তিশগড় (ঘ) অসম
উত্তর : (খ) কেরালা।
(৩১৬) ২০১১ জনগণনা অনুসারে, ভারতের যে রাজ্যে নারী-পুরুষ অনুপাত সবচেয়ে কম —
(ক) হরিয়ানা (খ) পাঞ্জাব
(গ) রাজস্থান (ঘ) তেলঙ্গানা
উত্তর : (ক) হরিয়ানা।
(৩১৭) যে সময়কালে ভারতে ঋণাত্মক জনবৃদ্ধি ঘটেছিল —
(ক) ১৯০১-১৯১১ (খ) ১৯১১-১৯২১
(গ) ১৯২১-১৯৩১ (ঘ) ১৯৩১-১৯৪১
উত্তর : (খ) ১৯১১-১৯২১।
(৩১৮) যে সময়কালে ভারতে জনবিস্ফোরণ ঘটে —
(ক) ১৯০১-১৯৩১ (খ) ১৯৩১-১৯৬১
(গ) ১৯৫১-১৯৮১ (ঘ) ১৯৮১-২০১১
উত্তর : (গ) ১৯৫১-১৯৮১।
(৩১৯) স্থিতিশীল উন্নয়ন (Sustainable Development) শব্দবন্ধটি প্রথম ব্যবহার করেন —
(ক) বালফোর ও জ্যাকসন (খ) ওয়ার্ড ও ব্রাউন
(গ) স্ট্রং ও জ্যাকসন (ঘ) জ্যাকসন ও ব্রাউন
উত্তর : (ক) বালফোর ও জ্যাকসন।*
[*১৯৮০ সালে IUCN কর্তৃক প্রকাশিত World Conservation Strategy (WCS)-তে ইভা বালফোর (Eva Balfour) এবং ওয়েস জ্যাকসন (Wes Jackson) প্রথম ‘Sustainable Development’ শব্দবন্ধটি ব্যবহার করেন]
(৩২০) ২০১১ জনগণনা অনুসারে, ভারতে শহর ও নগরের সংখ্যা —
(ক) ৫৬৭৮ টি (খ) ৬১৪৫ টি
(গ) ৭৯৩৫ টি (ঘ) ৮৫৬৭ টি
উত্তর : (গ) ৭৯৩৫ টি।
(৩২১) ২০১১ জনগণনা অনুসারে, ভারতের মোট জনসংখ্যার যে শতাংশ শহরে বাস করে —
(ক) ৩১.১৬% (খ) ৪৫.৬৭%
(গ) ৫৭.৩৪% (ঘ) ৬৮.৮৪%
উত্তর : (ক) ৩১.১৬%।
(৩২২) ২০১১ জনগণনা অনুসারে, জনসংখ্যার বিচারে ভারতের যে রাজ্যে পৌর বা শহুরে জনসংখ্যা সর্বাধিক —
(ক) কেরালা (খ) মহারাষ্ট্র
(গ) রাজস্থান (ঘ) বিহার
উত্তর : (খ) মহারাষ্ট্র।
(৩২৩) ২০১১ জনগণনা অনুসারে, জনসংখ্যার বিচারে ভারতের যে রাজ্যে পৌর বা শহুরে জনসংখ্যা সর্বনিম্ন —
(ক) হিমাচল প্রদেশ (খ) গোয়া
(গ) সিকিম (ঘ) উত্তরপ্রদেশ
উত্তর : (গ) সিকিম।
(৩২৪) ২০১১ জনগণনা অনুসারে, শতাংশের বিচারে ভারতের যে রাজ্যে পৌর বা শহুরে জনসংখ্যা সর্বাধিক —
(ক) গোয়া (খ) ত্রিপুরা
(গ) কেরালা (ঘ) গুজরাট
উত্তর : (ক) গোয়া।
(৩২৫) ২০১১ জনগণনা অনুসারে, শতাংশের বিচারে ভারতের যে রাজ্যে পৌর বা শহুরে জনসংখ্যা সর্বনিম্ন —
(ক) কেরালা (খ) হিমাচল প্রদেশ
(গ) বিহার (ঘ) মধ্যপ্রদেশ
উত্তর : (খ) হিমাচল প্রদেশ।
(Madhyamik Geo Chapter-V-2 MCQ Part-VII)
(৩২৬) ভারতে শহরের ন্যূনতম জনসংখ্যা হল —
(ক) ৩০০০ জন (খ) ৪০০০ জন
(গ) ৫০০০ জন (ঘ) ৭০০০ জন
উত্তর : (গ) ৫০০০ জন।
(৩২৭) জনসংখ্যা অনুসারে, ভারতের বৃহত্তম শহর/মহানগর হল —
(ক) চেন্নাই (খ) কলকাতা
(গ) মুম্বাই (ঘ) নিউ দিল্লি
উত্তর : (গ) মুম্বাই।
(৩২৮) ২০১১ জনগণনা অনুসারে, ভারতে মহানগর (Million Plus City)-এর সংখ্যা —
(ক) ৫১ টি (খ) ৫২ টি
(গ) ৫৩ টি (ঘ) ৫৪ টি
উত্তর : (খ) ৫২ টি।*
[*২০১১ জনগণনার প্রভিশনাল রিপোর্ট অনুসারে, ভারতে মহানগরের সংখ্যা ৫৩ টি। কিন্তু ফাইনাল রিপোর্ট অনুসারে, চন্ডীগড় এই তালিকা থেকে বাদ পড়ে এবং ভারতে মহানগরের সংখ্যা হয় ৫২ টি]
(৩২৯) ২০১১ জনগণনা অনুসারে, ভারতের যে রাজ্যে বস্তি জনসংখ্যার পরিমাণ সবচেয়ে বেশি —
(ক) মহারাষ্ট্র (খ) উত্তরপ্রদেশ
(গ) অন্ধ্রপ্রদেশ (ঘ) কর্ণাটক
উত্তর : (ক) মহারাষ্ট্র।
(৩৩০) ২০১১ জনগণনা অনুসারে, ভারতের যে শহরে বস্তি জনসংখ্যা সর্বাধিক —
(ক) চেন্নাই (খ) কলকাতা
(গ) মুম্বাই (ঘ) নিউ দিল্লি
উত্তর : (গ) মুম্বাই।
(৩৩১) ভারতের বৃহত্তম বস্তি হল —
(ক) রাজেন্দ্রনগর (খ) ধারাভি
(গ) নোচিকুপম (ঘ) ভালসয়া
উত্তর : (খ) ধারাভি।*
[*মুম্বাই শহরের ধারাভি বস্তি হল ভারতের বৃহত্তম বস্তি, যার আয়তন ২.৩৯ বর্গকিমি এবং জনসংখ্যা ৭-১০ লক্ষ]
(৩৩২) ভারতের একটি খনি শহরের উদাহরণ হল —
(ক) রানিগঞ্জ (খ) জামশেদপুর
(গ) দেরাদুন (ঘ) বারাণসী
উত্তর : (ক) রানিগঞ্জ।
(৩৩৩) ভারতের একটি শিল্প শহরের উদাহরণ হল —
(ক) পাটনা (খ) দুর্গাপুর
(গ) সিমলা (ঘ) বারাণসী
উত্তর : (খ) দুর্গাপুর।
(৩৩৪) ভারতের একটি ধর্মীয় শহরের উদাহরণ হল —
(ক) দেরাদুন (খ) শিলিগুড়ি
(গ) ভিলাই (ঘ) অযোধ্যা
উত্তর : (ঘ) অযোধ্যা।
(৩৩৫) ভারতের একটি সাংস্কৃতিক শহরের উদাহরণ হল —
(ক) শান্তিনিকেতন (খ) দীঘা
(গ) আম্বালা (ঘ) উদয়পুর
উত্তর : (ক) শান্তিনিকেতন।
(৩৩৬) ভারতের একটি সামরিক শহরের উদাহরণ হল —
(ক) গুয়াহাটি (খ) শিলিগুড়ি
(গ) আম্বালা (ঘ) বারাণসী
উত্তর : (গ) আম্বালা।
(৩৩৭) রেলপথের দৈর্ঘ্যে, বিশ্বে ভারতের স্থান —
(ক) প্রথম (খ) দ্বিতীয়
(গ) তৃতীয় (ঘ) চতুর্থ
উত্তর : (ঘ) চতুর্থ।*
[*রেলপথের দৈর্ঘ্যে বিশ্বে প্রথম : আমেরিকা যুক্তরাষ্ট্র]
(৩৩৮) ভারতীয় রেলপথ যে সংখ্যক অঞ্চল (Zone)-এ বিভক্ত —
(ক) ১৫ টি (খ) ১৬ টি
(গ) ১৭ টি (ঘ) ১৮ টি
উত্তর : (ঘ) ১৮ টি।
(৩৩৯) ভারতীয় রেলপথের দীর্ঘতম অঞ্চল (Zone) হল —
(ক) উত্তর রেলপথ (খ) পশ্চিম রেলপথ
(গ) পূর্ব রেলপথ (ঘ) দক্ষিণ রেলপথ
উত্তর : (ক) উত্তর রেলপথ।
(৩৪০) পূর্ব রেলপথ এবং দক্ষিণ-পূর্ব রেলপথের সদরদপ্তর হল —
(ক) মুম্বাই (খ) ভুবনেশ্বর
(গ) কলকাতা (ঘ) বিলাসপুর
উত্তর : (গ) কলকাতা।
(৩৪১) মধ্য রেলপথ ও পশ্চিম রেলপথের সদরদপ্তর হল —
(ক) মুম্বাই (খ) জয়পুর
(গ) প্রয়াগরাজ (ঘ) বিলাসপুর
উত্তর : (ক) মুম্বাই।
(৩৪২) ইস্পাত রেলপথ নামে পরিচিত —
(ক) পূর্ব রেলপথ (খ) দক্ষিণ-পূর্ব রেলপথ
(গ) পশ্চিম রেলপথ (ঘ) দক্ষিণ-পশ্চিম রেলপথ
উত্তর : (খ) দক্ষিণ-পূর্ব রেলপথ।
(৩৪৩) যে পরিবহন মাধ্যম ভারতের জীবনরেখা (Lifeline of India) নামে পরিচিত —
(ক) সড়কপথ (খ) রেলপথ
(গ) আকাশপথ (ঘ) জলপথ
উত্তর : (খ) রেলপথ।
(৩৪৪) ভারতের বৃহত্তম রেলস্টেশন হল —
(ক) হাওড়া (খ) পাটনা
(গ) চেন্নাই (ঘ) বেঙ্গালুরু
উত্তর : (ক) হাওড়া।
(৩৪৫) বর্তমানে (২০২৪) ভারতের দীর্ঘতম রেলওয়ে প্ল্যাটফর্ম রয়েছে যেখানে —
(ক) হাওড়া (খ) খড়্গপুর
(গ) গোরখপুর (ঘ) হুবলী
উত্তর : (ঘ) হুবলী।*
[*ভারত তথা বিশ্বের দীর্ঘতম রেলওয়ে প্ল্যাটফর্ম হল কর্ণাটকের হুবলী জংশনের ১ নং প্ল্যাটফর্ম (দৈর্ঘ্য ১৫০৭ মিটার), যা ২০২৩ সালের ১২ ই জানুয়ারি চালু হয়]
(৩৪৬) ভারতের যে রাজ্যে রেলপথের দৈর্ঘ্য সবচেয়ে বেশি —
(ক) উত্তরপ্রদেশ (খ) মহারাষ্ট্র
(গ) তামিলনাড়ু (ঘ) ঝাড়খন্ড
উত্তর : (ক) উত্তরপ্রদেশ।
(৩৪৭) সড়কপথের দৈর্ঘ্যে, বিশ্বে ভারতের স্থান —
(ক) প্রথম (খ) দ্বিতীয়
(গ) তৃতীয় (ঘ) চতুর্থ
উত্তর : (খ) দ্বিতীয়।*
[*সড়কপথের দৈর্ঘ্যে বিশ্বে প্রথম : আমেরিকা যুক্তরাষ্ট্র]
(৩৪৮) নতুন সংখ্যা পদ্ধতি অনুসারে, বর্তমানে (২০২৩) ভারতে জাতীয় সড়ক (NH)-এর সংখ্যা —
(ক) ৩৯৯ টি (খ) ৪৯৯ টি
(গ) ৫৯৯ টি (ঘ) ৬৯৯ টি
উত্তর : (গ) ৫৯৯ টি।
(৩৪৯) বর্তমানে (২০২৪) ভারতের দীর্ঘতম জাতীয় সড়ক হল —
(ক) জাতীয় সড়ক-৪৪ (খ) জাতীয় সড়ক-২২
(গ) জাতীয় সড়ক-১১ (ঘ) জাতীয় সড়ক-৩৩
উত্তর : (ক) জাতীয় সড়ক-৪৪।
(৩৫০) বর্তমানে (২০২৪) ভারতের ক্ষুদ্রতম জাতীয় সড়ক হল —
(ক) জাতীয় সড়ক-৯৬৬ বি (খ) জাতীয় সড়ক-৫৪৮
(গ) জাতীয় সড়ক-১১৯ (ঘ) জাতীয় সড়ক-২১৪ বি
উত্তর : (খ) জাতীয় সড়ক-৫৪৮।
(Madhyamik Geo Chapter-V-2 MCQ Part-VII)
Pingback: Madhyamik Geo Chapter-V-2 MCQ Part-VIII - ভূগোলিকা-Bhugolika