Sunday, June 8, 2025

ভূগোলিকা-Bhugolika

ভূগোল শিক্ষার অনন্য প্রতিষ্ঠান

ভূগোলিকা-Bhugolika

ভূগোল শিক্ষার অনন্য প্রতিষ্ঠান

UP-TET

WBSSC UP TET SYLLABUS

WBSSC UP TET SYLLABUS

আপনাকে ভূগোলিকা-Bhugolika -তে স্বাগত জানাই। এই পোস্টে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত শিক্ষক/শিক্ষিকা নিয়োগের জন্য পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশন (WBSSC)-এর উচ্চ প্রাথমিক টেট (UPPER PRIMARY TET) পরীক্ষার পাঠ্যসূচি (WBSSC UP TET SYLLABUS) আলোচনা করা হল।

WBSSC UP TET SYLLABUS

WBSSC UP TET SYLLABUS

পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশন (WBSSC) প্রদত্ত উচ্চ প্রাথমিক টেট/ আপার প্রাইমারি টেট (UPPER PRIMARY TET) পরীক্ষার পাঠ্যসূচিতে ৪ টি ইউনিট রয়েছে —

🔷 ইউনিট-(I) শিশু বিকাশ ও শিক্ষাবিজ্ঞান (Child Development & Pedagogy) [মোট নম্বর – ৩০ ; ১ x ৩০ = ৩০]

🔷 ইউনিট-(II) প্রথম ভাষা : বাংলা (First Language : Bengali) [মোট নম্বর – ৩০ ; ১ x ৩০ = ৩০]

🔷 ইউনিট-(III) দ্বিতীয় ভাষা : ইংরেজি (Second Language : English) [মোট নম্বর – ৩০ ; ১ x ৩০ = ৩০]

🔷 ইউনিট-(IV) (IV)—(A) গণিত ও বিজ্ঞান (Mathematics & Science) [মোট নম্বর – ৬০ ; ১ x ৬০ = ৬০] [শুধুমাত্র বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের জন্য]

অথবা,

(IV)—(B) সমাজ বিদ্যা (Social Studies) [মোট নম্বর – ৬০ ; ১ x ৬০ = ৬০] [কলা ও বাণিজ্য বিভাগের পরীক্ষার্থীদের জন্য]

WBSSC UP TET EXAMINATION

মোট নম্বর (Total Marks) : ১৫০
প্রশ্নের ধরন (Type of Questions) : MCQ
প্রশ্নের সংখ্যা (Number of Questions) : ১৫০
সময় (Time) : ১:৩০ ঘন্টা (৯০ মিনিট)

WBSSC UP TET SYLLABUS

ইউনিট-(I) শিশু বিকাশ ও শিক্ষাবিজ্ঞান (Child Development & Pedagogy) [মোট নম্বর – ৩০]

(A) শিশু বিকাশ (প্রাথমিক বিদ্যালয় শিশু) [Child Development (Elementary School Child)] [মোট নম্বর – ১৫]

  • বিকাশের ধারণা এবং শিখনের সাথে তার সম্পর্ক [Concept of Development and Its relationship with Learning]
  • শিশুর বিকাশের মূলনীতি [Principles of the Development of Children]
  • বংশগতি ও পরিবেশের প্রভাব [Influence of Heredity & Environment]
  • সামাজিকীকরণ পদ্ধতি : সামাজিক জগৎ এবং শিশু (শিক্ষক, পিতামাতা, সহপাঠী) [Socialization Processes : Social World & Children (Teacher, Parents, Peers)
  • পিয়াজে, কোহলবার্গ ও ভাইগটস্কি : গঠন ও সমালোচনামূলক দৃষ্টিভঙ্গি [Piaget, Kohlberg and Vygotsky : Constructs and Critical Perspectives]
  • শিশু-কেন্দ্রিক ও প্রগতিশীল শিক্ষার ধারণা [Concepts of Child-centred and Progressive Education]
  • বুদ্ধিমত্তা গঠনের সমালোচনামূলক দৃষ্টিভঙ্গি [Critical Perspective of the Construct of Intelligence]
  • বহুমাত্রিক বুদ্ধিমত্তা [Multi-Dimensional Intelligence]
  • ভাষা ও চিন্তা [Language & Thought]
  • এক সামাজিক নির্মাণ হিসাবে লিঙ্গ ; লিঙ্গ ভূমিকা, লিঙ্গ বৈষম্য ও শিক্ষামূলক অনুশীলন [Gender as a Social Construct ; Gender Roles, Gender-bias and Educational Practice]
  • শিক্ষার্থীদের মধ্যে ব্যক্তিগত পার্থক্য ; ভাষা, জাতি, লিঙ্গ, সম্প্রদায়, ধর্ম ইত্যাদির ভিত্তিতে পৃথকীকরণের বোধ [Individual differences among learners ; Understanding differences based on diversity of language, Caste, Gender, Community, Religion etc]
  • শিখনের জন্য মূল্যায়ন এবং শিখনের মূল্যায়নের মধ্যে পার্থক্য ; বিদ্যালয়-নির্ভর মূল্যায়ন, ধারাবাহিক ও সার্বিক মূল্যায়ন : ধারণা ও অনুশীলন [The Distinction between Assessment for learning and Assessment of learning ; School-Based Assessment, Continuous & Comprehensive Evaluation : Perspective and Practice]
  • শিক্ষার্থীদের দ্রুত মূল্যায়নের জন্য, শ্রেণীকক্ষে শিক্ষার্থীদের মধ্যে শিখন ও যুক্তিগ্রাহ্য চিন্তার ক্ষমতা বৃদ্ধির জন্য এবং শিক্ষার্থীর কৃতিত্বের মূল্যায়নের জন্য সঠিক প্রশ্ন পদ্ধতি [Formulating appropriate questions for assessing readiness levels of learners ; for enhancing learning and critical thinking in the classroom and for assessing learner achievement]

(B) অন্তর্ভুক্তিমূলক/ব্যাপক শিক্ষার ধারণা এবং বিশেষ চাহিদা সম্পন্ন শিশুর ধারণা [Concept of Inclusive Education & Understanding Children with Special Needs] [মোট নম্বর – ০৫]

  • ব্যতিক্রমী শিশু এবং বিশেষ চাহিদা সম্পন্ন শিশু (CWSN)-এর ধারণা [Concept of Exceptional Children and Children with Special Needs (CWSN)]
  • অনগ্রসর ও বঞ্চিত সহ বিবিধ পরিবেশের শিক্ষার্থীদের শিক্ষা
    [Addressing learners from diverse backgrounds including disadvantaged and deprived]
  • ‘অক্ষমতা/প্রতিবন্ধকতা’ ইত্যাদি শিখন অসুবিধাযুক্ত শিশুদের শিক্ষা [Addressing the needs of children with learning difficulties, ‘impairment’ etc]
  • প্রতিভাবান, সৃজনশীল ও বিশেষ ক্ষমতা সম্পন্ন শিক্ষার্থীদের শিক্ষা [Addressing the Talented, Creative, Specially Abled Learners]

(C) শিখন ও শিক্ষাবিজ্ঞান [Learning & Pedagogy] [মোট নম্বর – ১০]

  • শিশুদের মধ্যে শিখনের বিকল্প ধারণা [Alternative Concepts of Learning in Children]
  • প্রজ্ঞা এবং প্রক্ষোভ [Cognition and Emotions]
  • প্রেষণা এবং শিখন [Motivation and Learning]
  • শ্রেণীকক্ষ ব্যবস্থাপনা [Class-room Management]
  • শাস্তিবিধান এবং এর আইনি প্রভাব, একটি শিশুর অধিকার [Punishment and Its legal implications, Rights of a Child]
  • নির্দেশনা এবং পরামর্শ : ধারণা, প্রকৃতি ও প্রকারভেদ
    [Guidance and Counselling : Concept, Nature and Types]
  • কিভাবে শিশুরা চিন্তা করে ও শেখে ; কিভাবে ও কেন শিশুরা বিদ্যালয় কর্ম সম্পাদনে সাফল্য অর্জনে ‘ব্যর্থ’ হয় [How children think and learn ; How and Why children ‘fail’ to achieve success in school performance]
  • শিক্ষণ ও শিখনের মৌলিক পদ্ধতি [Basic Processes of Teaching and Learning]
  • শিশুদের শিখনের কৌশল ; সামাজিক কাজ হিসাবে শিখন ; শিখনের সামাজিক প্রসঙ্গ [Children’s Strategies of Learning ; Learning as a Social Activity ; Social Context of Learning]
  • এক সমস্যা সমাধানকারী এবং এক ‘বৈজ্ঞানিক অনুসন্ধানকারী’ হিসাবে শিশু [Child as a Problem Solver and a ‘Scientific Investigator’]
  • শিশুদের শিখনের বিকল্প ধারণা, শিখন প্রক্রিয়ার গুরুত্বপূর্ণ ধাপ হিসেবে শিশুদের ‘ত্রুটিগুলি’ বোঝা [Alternative Conceptions of Learning in Children, Understanding Children’s ‘Errors’ as significant steps in the Learning Process]
  • শিখনের প্রভাবকগুলি – ব্যক্তিগত ও পরিবেশগত [Factors Contributing to Learning – Personal & Environmental]

ইউনিট-(II) প্রথম ভাষা : বাংলা (First Language : Bengali) [মোট নম্বর – ৩০]

(A) ভাষাগত বোধ পরীক্ষণ (Language Comprehension) [মোট নম্বর – ১৫]

  • অজানা পরিচ্ছদ পাঠ — বোধ পরীক্ষণ, সিদ্ধান্ত, ব্যাকরণ ও শব্দগত দক্ষতার ওপর প্রশ্ন সহ দুটি পরিচ্ছদ — একটি গদ্য বা নাটক এবং একটি কবিতা।

(B) ভাষা বিকাশের শিক্ষাবিজ্ঞান (Pedagogy of Language Development) [মোট নম্বর – ১৫]

  • বিবিধ শ্রেণীকক্ষে ভাষা শিক্ষণের সমস্যা : ভাষার অসুবিধা, ভুলভ্রান্তি ও অসংগতি [Challenges of teaching language in diverse classrooms : Language difficulties, errors and disorders]
  • বাংলা ধ্বনিতত্ত্বের ভূমিকা : স্বরবর্ণ ও ব্যঞ্জনবর্ণ, শব্দ বিভাগ [Introduction to Bengali Phonology : Vowels and Consonants, Syllable Division]
  • ভাষাগত বোধ পরীক্ষণের মূল্যায়ন ও LSRW-তে দক্ষতা (শ্রবণ, কথন, পঠন ও লিখন) [Evaluating language comprehension and proficiency in LSRW (Listening, Speaking, Reading and Writing)]
  • শিক্ষণ-শিখন উপকরণ : পাঠ্যপুস্তক, বহুমাধ্যম উপকরণ, শ্রেণীকক্ষের বহুভাষিক সম্পদ [Teaching-Learning Materials : Textbook, Multimedia Materials, Multilingual Resource of the Classroom]
  • বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের (CWSN) শিক্ষণের জন্য কৌশল [Strategies for teaching children with special needs (CWSN)]
  • প্রতিকারমূলক/সংশোধনী শিক্ষণ [Remedial Teaching]
  • শিখন ও অর্জন [Learning and Acquisition]
  • ভাষা শিক্ষণের মূলনীতি [Principles of Language Teaching]
  • শ্রবণ ও কথনের ভূমিকা ; ভাষার কার্যাবলী এবং কিভাবে শিশুরা এটিকে এক সাধনী হিসাবে ব্যবহার করে [Role of listening and speaking ; function of language and how children use it as a tool]
  • মৌখিক এবং লিখিত আকারে ধারণা প্রকাশের জন্য ভাষা শিখনের ক্ষেত্রে ব্যাকরণের ভূমিকা সম্পর্কে সমালোচনামূলক দৃষ্টিভঙ্গি [Critical perspective on the role of grammar in learning a language for communicating ideas verbally and in written form]
  • ভাষা দক্ষতা [Language Skills]

ইউনিট-(III) দ্বিতীয় ভাষা : ইংরেজি (Second Language : English) [মোট নম্বর – ৩০]

(A) Language Comprehension [মোট নম্বর – ১৫]

  • Two passages, one from prose and the other from poetry with questions on comprehension, inference, grammar and test of vocabulary

(B) Pedagogy of Language Development [মোট নম্বর – ১৫]

  • Challenges of teaching language in diverse classrooms : Language difficulties, errors and disorders
  • Introduction to English Phonology : Vowels and Consonants, Syllable Division
  • Evaluating language comprehension and proficiency in LSRW (Listening, Speaking, Reading and Writing)
  • Teaching-Learning Materials : Textbook, Multimedia Materials, Multilingual Resource of the Classroom
  • Strategies for teaching children with special needs (CWSN)
  • Remedial Teaching
  • Learning and Acquisition
  • Principles of Language Teaching
  • Role of listening and speaking ; function of language and how children use it as a tool
  • Critical perspective on the role of grammar in learning a language for communicating ideas verbally and in written form
  • Language Skills

ইউনিট-(IV)—(A) গণিত ও বিজ্ঞান (Mathematics & Science) [মোট নম্বর – ৬০] [শুধুমাত্র বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের জন্য]

(I) গণিত (Mathematics) [মোট নম্বর – ৩০]

(A) বিষয়বস্তু (Content) [মোট নম্বর – ২০]

♦️ সংখ্যা পদ্ধতি (Number System)

  • সংখ্যার ধারণা [Knowing Our Numbers], সংখ্যা নিয়ে খেলা [Playing with Numbers], সম্পূর্ণ সংখ্যা [Whole Numbers], ঋণাত্মক সংখ্যা ও পূর্ণসংখ্যা [Negative Numbers & Integers], ভগ্নাংশ [Fractions]

♦️ বীজগণিত (Algebra)

  • বীজগণিতের ধারণা [Introduction to Algebra], অনুপাত ও সমানুপাত [Ratio & Proportion]

♦️ জ্যামিতি (Geometry)

  • মৌলিক জ্যামিতিক ধারণা (দ্বি-মাত্রিক) [Basic Geometrical Ideas (2-D)], প্রাথমিক আকারের ধারণা (দ্বি-মাত্রিক ও ত্রি-মাত্রিক) [Understanding Elementary Shapes (2-D and 3-D)], প্রতিসাম্য : প্রতিফলন [Symmetry : Reflection], অঙ্কন (সোজা প্রান্ত স্কেল, চাঁদা ও কম্পাস ব্যবহার করে) [Construction (Using Straight Edge Scale, Protractor, Compasses)]

♦️ পরিমিতি (Mensuration) 

♦️ রাশিতথ্য পরিচালনা (Data Handling)

(B) শিক্ষাবৈজ্ঞানিক বিষয় (Pedagogical Issues) [মোট নম্বর – ১০]

  • গণিত/যৌক্তিক চিন্তার প্রকৃতি [Nature of Mathematics/Logical Thinking], পাঠ্যক্রমে গণিতের স্থান [Place of Mathematics in Curriculum], গণিতের ভাষা [Language of Mathematics], গোষ্ঠী গণিত [Community Mathematics], মূল্যায়ন [Evaluation], প্রতিকারমূলক/সংশোধনী শিক্ষণ [Remedial Teaching], শিক্ষণের সমস্যা [Problem of Teaching]

(II) বিজ্ঞান (Science) [মোট নম্বর – ৩০]

(A) বিষয়বস্তু (Content) [মোট নম্বর – ২০]

♦️ খাদ্য (Food)

  • খাদ্যের উৎস [Sources of Food], খাদ্যের উপাদান [Components of Food], খাদ্য পরিচ্ছন্নতা [Cleaning of Food]

♦️ উপকরণ (Materials)

  • দৈনন্দিন ব্যবহারের উপকরণ [Materials of Daily Use]

♦️ জীবজগৎ (The World of the Living)

♦️ গতিশীল বস্তু – মানুষ ও ধারণা (Moving Things – People & Ideas)

♦️ কিভাবে বস্তু কাজ করে (How Things Work)

  • তড়িৎ প্রবাহ ও আবর্তন [Electric Current & Circuits], চুম্বক [Magnets]

♦️ প্রাকৃতিক ঘটনা (Natural Phenomena)

♦️ প্রাকৃতিক সম্পদ (Natural Resources)

(B) শিক্ষাবৈজ্ঞানিক বিষয় (Pedagogical Issues) [মোট নম্বর – ১০]

  • বিজ্ঞানের প্রকৃতি ও গঠন [Nature & Structure of Sciences], প্রাকৃতিক বিজ্ঞান : লক্ষ্য ও উদ্দেশ্য [Natural Science : Aims & Objectives], বিজ্ঞান উপলব্ধি ও গুণাবলী [Understanding & Appreciating Science], দৃষ্টিভঙ্গিসমূহ ও সমন্বিত দৃষ্টিভঙ্গি [Approaches & Integrated Approach], পর্যবেক্ষণ/পরীক্ষা/আবিষ্কার (বিজ্ঞানের পদ্ধতি) [Observation/Experiment/Discovery (Method of Science)], উদ্ভাবন [Innovation], পাঠ্য উপকরণ ও সামগ্রী [Text Material & Aids], মূল্যায়ন প্রজ্ঞামূলক/সাইকোমোটর/ অনুভূতিশীল [Evaluation – cognitive/psychomotor/affective], প্রতিকারমূলক/সংশোধনী শিক্ষণ [Remedial Teaching], শিক্ষণের সমস্যা [Problem of Teaching]

ইউনিট-(IV)—(B) সমাজ বিদ্যা (Social Studies) [মোট নম্বর – ৬০] [শুধুমাত্র কলা ও বাণিজ্য বিভাগের পরীক্ষার্থীদের জন্য]

(I) বিষয়বস্তু (Content) [মোট নম্বর – ৪০]

♦️ ইতিহাস (History)

  • কখন, কোথায়, কিভাবে [When, Where & How], প্রাচীনতম সমাজ [The Earliest Societies], প্রথম কৃষক ও পশুপালক [The First Farmers & Herders], প্রথম নগর [The First Cities], প্রারম্ভিক রাজ্য [Early States], নব্য ধারণা [New Ideas], প্রথম সাম্রাজ্য [The First Empire], দূরবর্তী দেশের সাথে যোগাযোগ [Contacts with Distant Lands], রাজনৈতিক ক্রমবিকাশ [Political Developments], সংস্কৃতি ও বিজ্ঞান [Culture & Science], নতুন রাজা ও রাজ্য [New Kings & Kingdoms], দিল্লির সুলতানি শাসন [Sultanate of Delhi], স্থাপত্য [Architecture], সাম্রাজ্যের সূচনা [Creation of an Empire], সামাজিক পরিবর্তন [Social Change], আঞ্চলিক সংস্কৃতি [Regional Culture], কোম্পানির শাসনের প্রতিষ্ঠা [The Establishment of Company Power], গ্রামীণ জীবন ও সমাজ [Rural Life & Society], উপনিবেশবাদ ও উপজাতি সমাজ [Colonialism & Tribal Societies], ১৮৫৭-৫৮ -এর বিদ্রোহ [The Revolt of 1857-58], নারী ও সংস্কার [Women & Reform], বর্ণ ব্যবস্থাকে সংপ্রশ্ন [Challenging the Caste System], জাতীয়তাবাদী আন্দোলন [The Nationalist Movement], স্বাধীনতা পরবর্তী ভারত [India after Independence]

♦️ ভূগোল (Geography)

  • সমাজ বিদ্যা এবং সমাজ বিজ্ঞান হিসাবে ভূগোল [Geography as a Social Study & as a Science], গ্রহ : সৌরজগৎ-এ পৃথিবী [Planet : Earth in Solar System], ভূ-গোলক [Globe], সামগ্রিকতায় পরিবেশ – প্রাকৃতিক ও মানব [Environment in its totality – Natural & Human Environment], বায়ু [Air], জল [Water], মানব পরিবেশ – জনবসতি, পরিবহণ ও যোগাযোগ [Human Environment – Settlement, Transport & Communication], সম্পদ : প্রকার – প্রাকৃতিক ও মানব [Resources : Types – Natural & Human], কৃষি [Agriculture]

♦️ সামাজিক ও রাজনৈতিক জীবন (Social & Political Life)

  • বৈচিত্র্য [Diversity], সরকার [Government], স্থানীয় সরকার [Local Government], জীবিকা নির্বাহ [Making a Living], গণতন্ত্র [Democracy], রাজ্য সরকার [State Government], গণমাধ্যমের ধারণা [Understanding Media], লিঙ্গ বিশ্লেষণ [Unpacking Gender], সংবিধান [Constitution], সংসদীয় শাসনব্যবস্থা [Parliamentary Government], বিচারবিভাগ [The Judiciary], সামাজিক ন্যায় ও প্রান্তিক সমাজ [Social Justice & the marginalised]

(II) শিক্ষাবৈজ্ঞানিক বিষয় (Pedagogical Issues) [মোট নম্বর – ২০]

  • সমাজ বিজ্ঞান/সমাজ বিদ্যার ধারণা ও প্রকৃতি [Concept & Nature of Social Science/Social Studies], শ্রেণীকক্ষ প্রক্রিয়া, কার্যকলাপ ও আলোচনা [Classroom Processes, Activities & Discourses], সমালোচনামূলক চিন্তনের বিকাশ [Developing Critical Thinking], অনুসন্ধান/অভিজ্ঞতামূলক প্রমাণ [Enquiry/Empirical Evidence], শিক্ষণের সমস্যা – সমাজ বিজ্ঞান/সমাজ বিদ্যা [Problem of Teaching – Social Science/Social Studies], উৎস – প্রাথমিক ও গৌণ [Sources – Primary & Secondary], প্রকল্প কর্ম [Project Works], মূল্যায়ন [Evaluation]

(WBSSC UP TET SYLLABUS ভূগোলিকা-Bhugolika)

(WBSSC UP TET SYLLABUS ভূগোলিকা-Bhugolika)

SSC Upper Primary TET Social Studies (Bengali Version)

WBSSC SLST GEOGRAPHY IX-X SYLLABUS

WBSSC SLST GEOGRAPHY XI-XII SYLLABUS

3 thoughts on “WBSSC UP TET SYLLABUS

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!