Tuesday, July 29, 2025

ভূগোলিকা-Bhugolika

ভূগোল শিক্ষার অনন্য প্রতিষ্ঠান

ভূগোলিকা-Bhugolika

ভূগোল শিক্ষার অনন্য প্রতিষ্ঠান

দ্বাদশ শ্রেণী : ব্যবহারিক

HS Geography Syllabus XII Practical

উচ্চ মাধ্যমিক ভূগোল পাঠ্যসূচি দ্বাদশ শ্রেণী : ব্যবহারিক

ভূগোলিকা-Bhugolika -এর ‘উচ্চ মাধ্যমিক ভূগোল’ বিভাগে আপনাকে স্বাগত জানাই। ‘উচ্চ মাধ্যমিক ভূগোল’ বিভাগের উদ্দেশ্য হল ভূগোল বিষয়ে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের প্রস্তুতিতে সাহায্য করা। এই বিভাগে উচ্চ মাধ্যমিক পাঠ্যসূচি অনুসারে, ভূগোল বিষয়ের সেমিস্টার অনুসারে প্রশ্নোত্তর আলোচনা করা হয়। এই পোস্টে পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE) প্রদত্ত ‘উচ্চ মাধ্যমিক ভূগোল পাঠ্যসূচি দ্বাদশ শ্রেণী : ব্যবহারিক’ (HS Geography Syllabus XII Practical) আলোচনা করা হল।

HS Geography Syllabus XII Practical

উচ্চ মাধ্যমিক ভূগোল পাঠ্যসূচি দ্বাদশ শ্রেণী : ব্যবহারিক

দ্বাদশ শ্রেণী : ব্যবহারিক ভূগোল (Practical Geography) মোট নম্বর : ৩০

ইউনিট-১ : রাশিবিজ্ঞান কৌশলের মাধ্যমে তথ্য প্রক্রিয়াকরণ [Data Processing Using Statistical Techniques] মোট নম্বর : ০৫

👉 a. রাশিতথ্যের প্রকার ও উৎস [Type and source of data], b. রাশিতথ্যের সারণীকরণ ও প্রক্রিয়াকরণ, রাশিতথ্যের বিন্যাস, পরিসংখ্যা বিভাজন তালিকা, আয়তলেখ/হিস্টোগ্রাম, পরিসংখ্যা বহুভুজ এবং ক্রমযৌগিক পরিসংখ্যা রেখা/ওজাইভ [Tabulation and processing of data, Construction of data array, Frequency distribution table, Histogram, Frequency polygon and Ogives], c. কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ – গড়, মধ্যমা, ভূয়িষ্ঠক [Measures of central tendency – Mean, Median, Mode], d. বিস্তৃতির পরিমাপ – পরম পরিমাপ (প্রসার, গড় বিচ্যুতি, সম্যক/প্রমাণ বিচ্যুতি) ; আপেক্ষিক পরিমাপ (ভেদাঙ্ক) [Measures of dispersion – Absolute measures (range, mean deviation, standard deviation) ; Relative measure (co-efficient of variation)]

ইউনিট-২ : মাপচিত্র এবং বিষয়ানুগ মানচিত্রায়ন [Cartograms and Thematic Mapping] মোট নম্বর : ০৫

👉 a. স্তম্ভ লেখচিত্র – সরল, মিশ্র/বহু, যৌগিক [Bar graphs – Simple, Multiple, Compound], b. বিভক্ত আনুপাতিক বৃত্ত/পাই চিত্র [Divided proportional circles], c. প্রবাহ চিত্র [Flow chart], d. উষ্ণতা ও বৃষ্টিপাত সূচক লেখচিত্র/ [Ombrothermic diagram], e. বিষয়ানুগ মানচিত্র – বিন্দু মানচিত্র, সমমান রেখাচিত্র/আইসোপ্লেথ, ছায়াপাত মানচিত্র/কোরোপ্লেথ [Thematic maps – Dot, Isopleths, Choropleth]

ইউনিট-৩ : ভৌগোলিক যন্ত্রসমূহের ব্যবহার [Application of Geographical Instruments] মোট নম্বর : ০৫

👉 a. প্রিজম্যাটিক কম্পাসের মাধ্যমে কৌণিক পরিমাপ (অগ্রবর্তী ও পশ্চাদবর্তী কৌণিক মাপ) [Angular measurement using Prismatic Compass (forward and backward bearings)], b. স্লাইড ক্যালিপারের মাধ্যমে নুড়ির ব্যাস পরিমাপ (প্রধান, অপ্রধান ও মধ্যবর্তী অক্ষ) [Pebble diameter measurement using Slide Caliper (major, minor, and intermediate axes)] c. ক্লাইনোমিটার কম্পাসের মাধ্যমে আয়াম দিক এবং নতি পরিমাণ পরিমাপ [Measurement of strike direction and dip amount using Clinometer Compass], d. সিক্সের গরিষ্ঠ ও লঘিষ্ঠ থার্মোমিটার [Six’s maximum & minimum thermometer]

ইউনিট-৪ : দূর সংবেদন এবং ভৌগোলিক তথ্য ব্যবস্থা [Remote Sensing and Geographic Information System (GIS)] মোট নম্বর : ০৫

👉 a. দূর সংবেদন [Remote sensing] — দূর সংবেদনের ধারণা, সংজ্ঞা, শক্তির উৎস, সংবেদকের প্রকার, চিত্র সংগ্রহ প্ল্যাটফর্মের প্রকার, আধুনিক ব্যবহার [Concept of remote sensing, Definition, Source of energy, Types of sensors, Types of image acquisition platforms, Modern application]

b. ভৌগোলিক তথ্য ব্যবস্থা [GIS] — ভৌগোলিক তথ্য ব্যবস্থার পরিচয়, হার্ডওয়্যার ও সফটওয়্যার, তথ্যের বিন্যাস – ভেক্টর ও রাস্টার, তথ্য নিবেশ, সম্পাদনা, বিশ্লেষণ, পরিচালনা এবং উপস্থাপন [Introduction to GIS, Hardware and software requirements, Data formats – vector and raster; Concept of data input, editing, analysis, manipulation and representation]

ইউনিট-৫ : ক্ষেত্র প্রতিবেদন তৈরি এবং উপস্থাপন [Preparation and Presentation of Field Report] মোট নম্বর : ০৫ (৩+২)

👉 কাঠামোগত সমীক্ষা পরিকল্পনার ওপর ভিত্তি করে প্রতিবেদন (যেকোনো একটি) [Report based of structured survey schedule on (any one)] — a. গৃহভিত্তিক সমীক্ষা [Household survey], b. বাজার সমীক্ষা [Market survey], c. যানবাহন সমীক্ষা [Traffic survey]

টীকা [Note] : গৃহভিত্তিক সমীক্ষার জন্য গ্রামীণ অঞ্চলের বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা যেকোনো ধরনের শহুরে কেন্দ্র পরিদর্শন করবে/শহুরে অঞ্চলের বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা গ্রামীণ অঞ্চল পরিদর্শন করবে। [Students of school in rural area will visit any type of urban Centre or unit/Students of school in urban area will visit a rural area for Household survey]

ইউনিট-৬ : ব্যবহারিক ভূগোল খাতা এবং মৌখিক পরীক্ষা [Laboratory Notebook and Viva Voce] মোট নম্বর : ০৫ (৩+২)

(HS Geography Syllabus XII Practical)

★ ব্যবহারিক ভূগোল খাতাতে ল্যান্ডস্কেপ মোডে (অর্থাৎ অনুভূমিক ভাবে) A-৩ আকারের (৪২ সেমি x২৯.৭ সেমি) সাদা পৃষ্ঠা থাকবে। ব্যবহারিক ভূগোল খাতার জন্য ৩ নম্বর রয়েছে।

(HS Geography Syllabus XII Practical)

ক্ষেত্র প্রতিবেদন তৈরিতে নির্দেশিকা [Guidelines for Preparation of Field Report]

নিম্নলিখিত নির্দেশিকা অনুসারে প্রত্যেক শিক্ষার্থীকে ক্ষেত্রকর্মে অংশগ্রহণ করতে হবে এবং একটি ক্ষেত্র প্রতিবেদন তৈরি করতে হবে [Every student needs to participate in fieldwork and prepare a field report according to the following guidelines] :

A. গৃহভিত্তিক সমীক্ষা [Household Survey] :

(১) প্রত্যেক শিক্ষার্থী উন্মুক্ত, দ্বৈত পছন্দ ও বহুনির্বাচনী প্রশ্নযুক্ত সঠিকভাবে প্রণয়ন করা এবং কাঠামোগত সমীক্ষা পরিকল্পনার সাহায্যে গৃহভিত্তিক সমীক্ষা থেকে সংগৃহীত প্রাথমিক তথ্যের ওপর ভিত্তি করে একটি প্রতিবেদন তৈরি করবে। [Each student will prepare a report based on primary data collected from household survey with the help of properly formulated and structured survey schedule having open ended, double choice, and multiple choice questions]

(২) শিক্ষার্থীরা অধ্যয়নের জন্য জনমিতিক এবং আর্থ-সামাজিক তথ্যের প্রাথমিক উদ্দেশ্যের সাথে একটি গ্রামীণ অঞ্চল বা মৌজা (শহুরে অঞ্চলের বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের জন্য) অথবা একটি শহুরে অঞ্চল (ভারতের জনগণনা দ্বারা কমপক্ষে একটি ষষ্ঠ শ্রেণীর শহর হিসেবে শ্রেণীবদ্ধ) বা পৌরসভা ওয়ার্ড (গ্রামীণ অঞ্চলের বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের জন্য) নির্বাচন করবে৷ [Student will select either a rural area/ mouza (for school students from urban area) or an urban (at least a Class- VI Town as categorized by Census of India) area/ municipal ward (for school students from rural area) for the study, with primary objective of demographic and socio-economic information]

(৩) প্রত্যেক শিক্ষার্থীর প্রতিস্থাপন পদ্ধতি ছাড়াই সরল দৈব নমুনায়নের মাধ্যমে নির্বাচিত কমপক্ষে পাঁচটি পরিবারের সমীক্ষা করা উচিত। [Each student should survey at least five households selected through simple random sampling without replacement method]

(৪) প্রতিবেদনটি নিজের ভাষায় A-৪ আকারের সাদা পাতায় হাতে লিখতে হবে। সারণী/তালিকা, চিত্র, মানচিত্র, ফোটোগ্রাফ ও পরিশিষ্ট ব্যতীত ৫০০ শব্দের হতে হবে। [The report should be hand written in A4 sized white pages in candidate’s own words. The word limit should be of 500 words excluding tables, figures, maps, photographs, and appendices]

(৫) সংশ্লিষ্ট শিক্ষক কর্তৃক যথাযথভাবে স্বাক্ষরিত ক্ষেত্র প্রতিবেদনের একটি অনুলিপি পরীক্ষার তারিখে জমা দিতে হবে। [A copy of the field report duly signed by the concerned teacher will be submitted on the date of examination]

(৬) ক্ষেত্র প্রতিবেদনে নিম্নলিখিত বিভাগগুলি থাকতে হবে – ভূমিকা, অধ্যয়ন এলাকার নির্বাচন, অধ্যয়নের উদ্দেশ্য, পদ্ধতি, ফলাফল এবং আলোচনা/ প্রধান অনুমিতি, উপসংহার। [The field report should contain the following sections – Introduction, Selection of Study Area, Objectives of the Study, Methodology, Results and Discussion/ Major Inferences, Conclusions]

B. বাজার সমীক্ষা [Market Survey] :

(১) প্রত্যেক শিক্ষার্থী উন্মুক্ত, দ্বৈত পছন্দ ও বহুনির্বাচনী প্রশ্নযুক্ত সঠিকভাবে প্রণয়ন করা এবং কাঠামোগত সমীক্ষা পরিকল্পনার সাহায্যে বাজার সমীক্ষা থেকে সংগৃহীত প্রাথমিক তথ্যের ওপর ভিত্তি করে একটি প্রতিবেদন তৈরি করবে। [Each student will prepare a report based on primary data collected from market survey with the help of properly formulated and structured survey schedule having open ended, double choice, and multiple choice questions]

(২) প্রত্যেক শিক্ষার্থীর প্রতিস্থাপন পদ্ধতি ছাড়াই সরল দৈব নমুনায়নের মাধ্যমে নির্বাচিত কমপক্ষে পাঁচটি দোকানের সমীক্ষা করা উচিত। [Each student should survey at least five shops selected through simple random sampling without replacement method]

(৩) প্রতিবেদনটি নিজের ভাষায় A-৪ আকারের সাদা পাতায় হাতে লিখতে হবে। সারণী/তালিকা, চিত্র, মানচিত্র, ফোটোগ্রাফ ও পরিশিষ্ট ব্যতীত ৫০০ শব্দের হতে হবে। [The report should be hand written in A4 sized white pages in candidate’s own words. The word limit should be of 500 words excluding tables, figures, maps, photographs, and appendices]

(৪) সংশ্লিষ্ট শিক্ষক কর্তৃক যথাযথভাবে স্বাক্ষরিত ক্ষেত্র প্রতিবেদনের একটি অনুলিপি পরীক্ষার তারিখে জমা দিতে হবে। [A copy of the field report duly signed by the concerned teacher will be submitted on the date of examination]

(৫) ক্ষেত্র প্রতিবেদনে নিম্নলিখিত বিভাগগুলি থাকতে হবে – ভূমিকা, অধ্যয়ন এলাকার নির্বাচন, অধ্যয়নের উদ্দেশ্য, পদ্ধতি, ফলাফল এবং আলোচনা/ প্রধান অনুমিতি, উপসংহার। [The field report should contain the following sections – Introduction, Selection of Study Area, Objectives of the Study, Methodology, Results and Discussion/ Major Inferences, Conclusions]

C. যানবাহন সমীক্ষা [Traffic Survey] :

(১) সঠিকভাবে প্রণয়ন করা এবং কাঠামোগত তালিকা, বিশেষত পরিসংখ্যা বিভাজন সারণীর সাহায্যে যানবাহন সমীক্ষা থেকে সংগৃহীত প্রাথমিক তথ্যের ওপর ভিত্তি করে একটি প্রতিবেদন তৈরি করবে। [Each student will prepare a report based on primary data collected from road traffic survey with the help of properly formulated and structured inventory, specifically having frequency distribution tables]

(২) প্রত্যেক শিক্ষার্থীর বিদ্যালয়ের নিকটতম একটি গুরুত্বপূর্ণ তিন রাস্তা বা চার রাস্তার মোড়ে সমীক্ষা করা উচিত। [Each student should survey at an important three-point or four-point junction, nearest to the school]

(৩) সমীক্ষাটি এক ঘন্টা সময়কালের দুই সময়ে (সকাল ও বিকাল) করা উচিত। [The survey should be conducted in two sessions (forenoon and afternoon) of one hour duration]

(৪) প্রতিবেদনটি নিজের ভাষায় A-৪ আকারের সাদা পাতায় হাতে লিখতে হবে। সারণী/তালিকা, চিত্র, মানচিত্র, ফোটোগ্রাফ ও পরিশিষ্ট ব্যতীত ৫০০ শব্দের হতে হবে। [The report should be hand written in A4 sized white pages in candidate’s own words. The word limit should be of 500 words excluding tables, figures, maps, photographs, and appendices]

(৫) সংশ্লিষ্ট শিক্ষক কর্তৃক যথাযথভাবে স্বাক্ষরিত ক্ষেত্র প্রতিবেদনের একটি অনুলিপি পরীক্ষার তারিখে জমা দিতে হবে। [A copy of the field report duly signed by the concerned teacher will be submitted on the date of examination]

(৬) ক্ষেত্র প্রতিবেদনে নিম্নলিখিত বিভাগগুলি থাকতে হবে – ভূমিকা, অধ্যয়ন এলাকার নির্বাচন, অধ্যয়নের উদ্দেশ্য, পদ্ধতি, ফলাফল এবং আলোচনা/ প্রধান অনুমিতি, উপসংহার। [The field report should contain the following sections – Introduction, Selection of Study Area, Objectives of the Study, Methodology, Results and Discussion/ Major Inferences, Conclusions]

(HS Geography Syllabus XII Practical)

উচ্চ মাধ্যমিক ভূগোল পাঠ্যসূচি দ্বাদশ শ্রেণী : প্রথম সেমিস্টার

উচ্চ মাধ্যমিক ভূগোল পাঠ্যসূচি দ্বাদশ শ্রেণী : দ্বিতীয় সেমিস্টার

SSC Upper Primary TET Social Studies (Bengali Version)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!