Sunday, June 8, 2025

ভূগোলিকা-Bhugolika

ভূগোল শিক্ষার অনন্য প্রতিষ্ঠান

ভূগোলিকা-Bhugolika

ভূগোল শিক্ষার অনন্য প্রতিষ্ঠান

দ্বাদশ শ্রেণী : দ্বিতীয় সেমিস্টার

HS Geography Syllabus XII Semester-II

উচ্চ মাধ্যমিক ভূগোল পাঠ্যসূচি দ্বাদশ শ্রেণী : দ্বিতীয় সেমিস্টার

ভূগোলিকা-Bhugolika -এর ‘উচ্চ মাধ্যমিক ভূগোল’ বিভাগে আপনাকে স্বাগত জানাই। ‘উচ্চ মাধ্যমিক ভূগোল’ বিভাগের উদ্দেশ্য হল ভূগোল বিষয়ে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের প্রস্তুতিতে সাহায্য করা। এই বিভাগে উচ্চ মাধ্যমিক পাঠ্যসূচি অনুসারে, ভূগোল বিষয়ের সেমিস্টার অনুসারে প্রশ্নোত্তর আলোচনা করা হয়। এই পোস্টে পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE) প্রদত্ত ‘উচ্চ মাধ্যমিক ভূগোল পাঠ্যসূচি দ্বাদশ শ্রেণী : দ্বিতীয় সেমিস্টার’ (HS Geography Syllabus XII Semester-II) আলোচনা করা হল।

HS Geography Syllabus XII Semester-II

উচ্চ মাধ্যমিক ভূগোল পাঠ্যসূচি দ্বিতীয় সেমিস্টার (দ্বাদশ শ্রেণী)

দ্বিতীয় সেমিস্টার : তাত্ত্বিক ভূগোল (Theoretical Geography) মোট নম্বর : ৩৫

(১) প্রাকৃতিক ভূগোলের মূল বিষয় [Fundamentals of Physical Geography]

ইউনিট-১ : ভূ-গঠন [Geo-tectonic]

👉 সমুদ্র বক্ষের বিস্তৃতি — সংজ্ঞা, প্রমাণ ও কারণ [Sea floor spreading — Definition, evidences and causes] ; পাতের ধারণা ও শ্রেণীবিভাগ, পাত সীমানার প্রকার ও সংশ্লিষ্ট ভূমিরূপ [Concept and classification of Plate, types of Plate boundaries and associated landforms]

ইউনিট-২ : ভূমিরূপ গঠনকারী প্রক্রিয়াসমূহ [Geomorphic Processes]

👉 বহির্জাত প্রক্রিয়াসমূহ [Exogenic Processes] — নদীজাত ভূমিরূপ [Fluvial landforms] ; উপকূলীয় ভূমিরূপ [Coastal landforms] ; বায়ুজাত ভূমিরূপ [Aeolian landforms] ; বহির্জাত প্রক্রিয়াসমূহের সম্মিলিত কাজ এবং সংশ্লিষ্ট ভূমিরূপ [Combined works of exogenic processes and associated landforms]

ইউনিট-৩ : ক্ষয়চক্র [Cycle of erosion]

👉 উইলিয়াম মরিস ডেভিসের ভূমিকা [The role of WM Davis] ; ডেভিসের ভূমিরূপ বিবর্তনের ধারণা [Davis’s concept of landform evolution] ; পুনর্যৌবন এবং সংশ্লিষ্ট ভূমিরূপ [Rejuvenation and resultant landforms]

ইউনিট-৪ : বায়ুমন্ডল [Atmosphere]

👉 বায়ুমন্ডলীয় গোলযোগ [Atmospheric Disturbanees] — ঘূর্ণবাত (ক্রান্তীয় ও নাতিশীতোষ্ণ অঞ্চল)-এর সংজ্ঞা, বৈশিষ্ট্য ও গঠন প্রক্রিয়া এবং প্রতীপ ঘূর্ণবাত [Definition, characteristics and mechanism of Cyclone (Tropical and Temperate zones) and Anti cyclones] ; কোপেন পরবর্তী জলবায়ুগত শ্রেণীবিভাগ [Climatic classification after Koppen] ; জলবায়ু পরিবর্তনের কারণ ও প্রমাণ [Causes and evidences of climatic change]

ইউনিট-৫ : বারিমন্ডল [Hydrosphere]

👉 সমুদ্র স্রোতের গতিবিধি এবং সংশ্লিষ্ট পরিবেশগত প্রভাব [Movement of ocean currents and associated environmental effects]

ইউনিট-৬ : জীবমন্ডল [Biosphere]

👉 জীববৈচিত্র্য – সংজ্ঞা, প্রকার, গুরুত্ব, জীববৈচিত্র্য হ্রাসের কারণ [Biodiversity – Definition, types, significance, Factors responsible for biodiversity depletion] ; জীববৈচিত্র্য সংরক্ষণের কৌশল ও কর্মসূচি [Strategies and programs of biodiversity conservation]

(২) মানবীয় ভূগোলের মূল বিষয় [Fundamentals of Human Geography] মোট নম্বর : ১০

ইউনিট-১ : জনসংখ্যা ভূগোল [Population Geography]

👉 বৈশ্বিক জনমিতিক পরিবর্তনে পরিযানের ভূমিকা [Impact of migration on global demographic changes] ; ম্যালথাসের জনসংখ্যা বৃদ্ধি তত্ত্ব [Malthusian theory of population growth] ; কাম্য জনসংখ্যা, জনস্বল্পতা ও জনাকীর্ণতার ধারণা [Concept of optimum, under, and over population] ; থম্পসন ও নটেস্টেইনের জনসংখ্যা বিবর্তন তত্ত্ব [Demographic Transition Model by Thompson and Notestein] ; জনসংখ্যা নিয়ন্ত্রণ মাপকাঠির প্রয়োজনীয়তা এবং জনসংখ্যা নীতি [Need of population control measures and population policy]

ইউনিট-২ : মানব উন্নয়ন [Human Development]

👉 ধারণা [Concept] ; সংজ্ঞা [Definition] ; পরিমাপ (মানব উন্নয়ন সূচক, মানব দারিদ্র্য সূচকের ধারণা) [Measurement (Human Development Index, Concept of human poverty index)] ; এবং দৃষ্টিভঙ্গিসমূহ (কল্যাণ দৃষ্টিভঙ্গি, অমর্ত্য সেনের সক্ষমতা দৃষ্টিভঙ্গি) [and approaches (Welfare approach, Amartya Sen’s Capability approach)]

(৩) ভারতের ভূগোল [Geography of India] মোট নম্বর : ১০

ইউনিট-১ : ভারতীয় শিল্প [Indian Industries]

👉 বন্টন, উন্নতির কারণ, সমস্যা ও সম্ভাবনা [Distribution, causes of development, problems and prospects] : কৃষি-ভিত্তিক — খাদ্য প্রক্রিয়াকরণ [Agro-based — Food processing] ; সমুদ্র-ভিত্তিক — বাণিজ্যিক সামুদ্রিক মৎস্য আহরণ [Sea-based —
Commercial marine Fishing] ; অরণ্য-ভিত্তিক — কাগজ শিল্প [Forest-based — Paper industry] ; খনিজ-ভিত্তিক — ধাতব (লৌহ ও ইস্পাত), অধাতব (পেট্রো-রসায়ন) [Mineral-based — Metallic (Iron and steel) Non-metallic (Petrochemical)] ; নির্মাণ-ভিত্তিক — মোটরগাড়ি [Manufacturing-based — Automobile] ; তথ্য ও যোগাযোগ প্রযুক্তি [Information and communication technology]

ইউনিট-২ : ভারতীয় প্রসঙ্গে মানব বসতি এবং উন্নয়ন [Human Settlement and Development in Indian context]

👉 ভারতে মানব বসতির প্রকার [Human settlement types in India] ; ভূমি সম্পদ এবং কৃষিভূমি ব্যবহার — ভূমি ব্যবহার ও ভূমি আচ্ছাদনের ধারণা, ভারতে ভূমি ব্যবহারের ধরন, চাষযোগ্য ভূমি জোতের আয়তন ও গুণমান, ভূমি জোতের বিভাজন হ্রাসের পদ্ধতি [Land resources and agricultural land use — Concept of land use and land cover, land use pattern of India, quality and size of cultivable land holdings, methods to reduce fragmentation of land holdings] ; ভারতীয় প্রসঙ্গে স্থিতিশীল উন্নয়ন [Sustainable development in Indian context]

ইউনিট-৩ : নির্বাচিত প্রসঙ্গ ও সমস্যায় ভৌগোলিক দৃষ্টিভঙ্গি [Geographical Perspectives on Selected Issues and Problems]

👉 a) গঙ্গা অববাহিকাতে জল দূষণ : কারণ, ফলাফল ও ব্যবস্থাপনা [Water pollution in Ganga Basin : Causes, consequences and management] ; b) কলকাতা এবং জাতীয় রাজধানী অঞ্চলে বায়ু দূষণ : কারণ, ফলাফল, ব্যবস্থাপনা [Air pollution in Kolkata and National Capital Region : Causes, consequences and management] ; c) পশ্চিমবঙ্গের দক্ষিণাঞ্চলে আর্সেনিক দূষণ : কারণ, ফলাফল, ব্যবস্থাপনা [Arsenic pollution in southern West Bengal : Causes, consequences, and management] ; d) ডুয়ার্স এবং সুন্দরবন অঞ্চলে মানব-বন্যপ্রাণী সংঘাত : কারণ, ফলাফল ও ব্যবস্থাপনা [Human-wildlife conflict in Dooars and Sundarbans regions : Causes, consequences and management] ; e) জঙ্গলমহলে ভূমি অবনমন : কারণ, ফলাফল ও ব্যবস্থাপনা [Land degradation in Jangalmahal : Causes, consequences and management]

(HS Geography Syllabus XII Semester-II)

SSC Upper Primary TET Social Studies (Bengali Version)

উচ্চ মাধ্যমিক ভূগোল পাঠ্যসূচি দ্বাদশ শ্রেণী : প্রথম সেমিস্টার

2 thoughts on “HS Geography Syllabus XII Semester-II

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!