Sunday, June 8, 2025

ভূগোলিকা-Bhugolika

ভূগোল শিক্ষার অনন্য প্রতিষ্ঠান

ভূগোলিকা-Bhugolika

ভূগোল শিক্ষার অনন্য প্রতিষ্ঠান

অর্থনৈতিক পরিবেশ

Madhyamik Geo Chapter-V-2 MCQ Part-VI

বহুবিকল্পভিত্তিক উত্তরধর্মী প্রশ্ন (MCQ) – ষষ্ঠ পর্ব

ভূগোলিকা-Bhugolika -এর ‘মাধ্যমিক ভূগোল’ বিভাগে আপনাকে স্বাগত জানাই। ‘মাধ্যমিক ভূগোল’ বিভাগের উদ্দেশ্য হল ভূগোল বিষয়ে মাধ্যমিক পরীক্ষার্থীদের প্রস্তুতিতে সাহায্য করা। এই বিভাগে মাধ্যমিক পাঠ্যসূচী অনুসারে, ভূগোল বিষয়ের অধ্যায়ভিত্তিক সমস্ত রকম প্রশ্নোত্তর আলোচনা করা হয়। মাধ্যমিক ভূগোলের পঞ্চম অধ্যায় : ভারত — অর্থনৈতিক পরিবেশ -এর বহুবিকল্পভিত্তিক উত্তরধর্মী প্রশ্ন (MCQ) ৮ টি পর্বে আলোচনা করা হল। ষষ্ঠ পর্ব : Madhyamik Geo Chapter-V-2 MCQ Part-VI । এই পর্বে রয়েছে পঞ্চম অধ্যায় : ভারত — অর্থনৈতিক পরিবেশ -এর নির্বাচিত ৫০ টি বহুবিকল্পভিত্তিক উত্তরধর্মী প্রশ্ন (MCQ) ও উত্তর।

Madhyamik Geo Chapter-V-2 MCQ Part-VI

(২৫১) ভারতে যাত্রীবাহী যান নির্মাণে বৃহত্তম সংস্থা হল —
(ক) মারুতি সুজুকি ইন্ডিয়া লিমিটেড (খ) টাটা মোটরস্ লিমিটেড
(গ) প্রিমিয়ার লিমিটেড (ঘ) মহিন্দ্রা অ্যান্ড মহিন্দ্রা
উত্তর : (ক) মারুতি সুজুকি ইন্ডিয়া লিমিটেড।

(২৫২) ভারতের বৃহত্তম যাত্রীবাহী যান নির্মাণ কেন্দ্র হল —
(ক) গুরুগ্রাম (খ) মানেসর
(গ) নাসিক (ঘ) পুণে
উত্তর : (খ) মানেসর।*
[*বর্তমানে (২০২৪) মারুতি সুজুকি ইন্ডিয়া লিমিটেডের মানেসর হল ভারতের বৃহত্তম যাত্রীবাহী যান উৎপাদক কেন্দ্র ; বার্ষিক উৎপাদন ক্ষমতা ৯ লক্ষ যাত্রীবাহী যান]

(২৫৩) ভারতের ড্রেটয়েট নামে পরিচিত —
(ক) মুম্বাই (খ) কলকাতা
(গ) চেন্নাই (ঘ) বেঙ্গালুরু
উত্তর : (গ) চেন্নাই।

(২৫৪) ভারতের বৃহত্তম ট্রাক প্রস্তুতকারক সংস্থা হল —
(ক) টাটা মোটরস্ লিমিটেড (খ) মহিন্দ্রা অ্যান্ড মহিন্দ্রা
(গ) অশোক লেল্যান্ড লিমিটেড (ঘ) প্রিমিয়ার লিমিটেড
উত্তর : (ক) টাটা মোটরস্ লিমিটেড।

(২৫৫) ভারতের প্রথম মোটরগাড়ি নির্মাণকারী সংস্থা হল —
(ক) প্রিমিয়ার লিমিটেড (খ) হিন্দুস্তান মোটরস্ লিমিটেড
(গ) টাটা মোটরস্ লিমিটেড (ঘ) মহিন্দ্রা অ্যান্ড মহিন্দ্রা
উত্তর : (ক) প্রিমিয়ার লিমিটেড।*
[*১৯৪৪ সালে প্রিমিয়ার লিমিটেড (প্রিমিয়ার অটোমোবাইলস্ লিমিটেড) সংস্থা গড়ে ওঠে এবং ১৯৪৭ সালে এই সংস্থা প্রথম মোটরগাড়ি নির্মাণ করে]

(২৫৬) পশ্চিমবঙ্গের যেখানে প্রথম মোটরগাড়ি শিল্প গড়ে ওঠে —
(ক) ডানকুনি (খ) হিন্দমোটর
(গ) শিলিগুড়ি (ঘ) বারাসাত
উত্তর : (খ) হিন্দমোটর।*
[*১৯৪২ সালে হিন্দুস্তান মোটরস্ লিমিটেড সংস্থা গড়ে ওঠে এবং ১৯৪৮ সালে এই সংস্থা পশ্চিমবঙ্গের উত্তরপাড়ার হিন্দমোটরে প্রথম মোটরগাড়ি নির্মাণ করে]

(২৫৭) ভারতের প্রথম মোটরগাড়ি নির্মাণ কেন্দ্র হল —
(ক) হিন্দমোটর (খ) কুরলা
(গ) গুরগাঁও (ঘ) চেন্নাই
উত্তর : (খ) কুরলা।*
[*প্রিমিয়ার লিমিটেড (প্রিমিয়ার অটোমোবাইলস্ লিমিটেড) ১৯৪৭ সালে মুম্বাইয়ের কুরলা-তে ভারতের প্রথম মোটরগাড়ি নির্মাণ শুরু করে]

(২৫৮) ভারতে প্রতিরক্ষা যান নির্মিত হয় যেখানে —
(ক) জয়পুর (খ) জব্বলপুর
(গ) লখনউ (ঘ) কলকাতা
উত্তর : (খ) জব্বলপুর।

(২৫৯) যে দশক থেকে ভারতে মোটরগাড়ি শিল্পের দ্রুত বিকাশ ঘটেছে —
(ক) ১৯৬০ -এর দশক (খ) ১৯৭০ -এর দশক
(গ) ১৯৮০ -এর দশক (ঘ) ১৯৯০ -এর দশক
উত্তর : (গ) ১৯৮০ -এর দশক।

(২৬০) বর্তমানে (২০২৩-২৪) মোটরবাইক উৎপাদনে বিশ্বে ভারতের স্থান —
(ক) প্রথম (খ) দ্বিতীয়
(গ) তৃতীয় (ঘ) চতুর্থ
উত্তর : (ক) প্রথম।*
[*সূত্র : Ministry of Heavy Industries, Government of India]

(২৬১) ভারতের বৃহত্তম দুই চাকার যান/মোটরবাইক প্রস্তুতকারক সংস্থা হল —
(ক) ইয়ামাহা মোটর কো. লিমিটেড (খ) বাজাজ অটো লিমিটেড
(গ) হিরো মোটকর্প লিমিটেড (ঘ) টিভিএস মোটর কোম্পানি
উত্তর : (গ) হিরো মোটকর্প লিমিটেড।

(২৬২) ভারতের যেখানে রয়্যাল এনফিল্ড মোটরসাইকেল তৈরি হয় —
(ক) মুম্বাই (খ) চেন্নাই
(গ) কলকাতা (ঘ) বেঙ্গালুরু
উত্তর : (খ) চেন্নাই।

(২৬৩) বাজাজ অটো লিমিটেড অবস্থিত যেখানে —
(ক) পাটনা (খ) চেন্নাই
(গ) মুম্বাই (ঘ) পুণে
উত্তর : (ঘ) পুণে।

(২৬৪) বর্তমানে (২০২৩-২৪) ট্রাক্টর উৎপাদনে বিশ্বে ভারতের স্থান —
(ক) প্রথম (খ) দ্বিতীয়
(গ) তৃতীয় (ঘ) চতুর্থ
উত্তর : (ক) প্রথম।*
[*সূত্র : Ministry of Heavy Industries, Government of India]

(২৬৫) ভারতের বৃহত্তম তিনচাকার যান নির্মাণকারী সংস্থা হল —
(ক) বাজাজ অটো লিমিটেড (খ) হিরো মোটকর্প লিমিটেড
(গ) ইয়ামাহা মোটর কো. লিমিটেড (ঘ) টিভিএস মোটর কোম্পানি
উত্তর : (ক) বাজাজ অটো লিমিটেড।

(২৬৬) ভারতের বৃহত্তম তথ্যপ্রযুক্তি শিল্পকেন্দ্র হল —
(ক) হায়দ্রাবাদ (খ) কলকাতা
(গ) বেঙ্গালুরু (ঘ) চেন্নাই
উত্তর : (গ) বেঙ্গালুরু।

(২৬৭) ভারতের তথ্যপ্রযুক্তি শিল্পের রাজধানী/ভারতের সিলিকন ভ্যালি নামে পরিচিত —
(ক) নিউ দিল্লি (খ) ভুবনেশ্বর
(গ) হায়দ্রাবাদ (ঘ) বেঙ্গালুরু
উত্তর : (ঘ) বেঙ্গালুরু।

(২৬৮) যে শিল্পকে উদীয়মান শিল্প বলা হয় —
(ক) তথ্যপ্রযুক্তি শিল্প (খ) মোটরগাড়ি শিল্প
(গ) লৌহ-ইস্পাত শিল্প (ঘ) পেট্রো-রসায়ন শিল্প
উত্তর : (ক) তথ্যপ্রযুক্তি শিল্প।

(২৬৯) পশ্চিমবঙ্গের বৃহত্তম তথ্যপ্রযুক্তি শিল্পকেন্দ্র হল —
(ক) সিউড়ি (খ) শিলিগুড়ি
(গ) সল্টলেক (ঘ) মেদিনীপুর
উত্তর : (গ) সল্টলেক।

(২৭০) ভারতের বৃহত্তম ও প্রাচীনতম তথ্যপ্রযুক্তি সংস্থা হল —
(ক) IBM (খ) TCS
(গ) Wipro (ঘ) Infosys
উত্তর : (খ) TCS।*
[*১৯৬৮ সালে স্থাপিত টাটা কনসালটেন্সি সার্ভিসেস্ (TCS) হল ভারতের বৃহত্তম তথ্যপ্রযুক্তি সংস্থা]

(২৭১) ভারতের বৃহত্তম তথ্যপ্রযুক্তি পার্ক (IT Park) হল —
(ক) টেকনো পার্ক (খ) কেসিটি টেক পার্ক
(গ) টাইডেল পার্ক (ঘ) হাইটেক পার্ক
উত্তর : (ক) টেকনো পার্ক।*
[*১৯৯০ সালে স্থাপিত কেরালার তিরুবনন্তপুরমের টেকনো পার্ক হল আয়তন অনুসারে ভারতের প্রথম এবং বৃহত্তম তথ্যপ্রযুক্তি পার্ক]

(২৭২) তথ্যপ্রযুক্তি শিল্পের সাথে সম্পর্কিত বিষয় হল —
(ক) স্পিনিং মিল (খ) ব্লাস্ট ফার্নেস
(গ) ক্র্যাকিং (ঘ) আউটসোর্সিং
উত্তর : (ঘ) আউটসোর্সিং।

(২৭৩) ভারতের বৃহত্তম বায়ো ইনফরমেটিক্স হাব রয়েছে যেখানে —
(ক) বেঙ্গালুরু (খ) হায়দ্রাবাদ
(গ) চেন্নাই (ঘ) কলকাতা
উত্তর : (খ) হায়দ্রাবাদ।

(২৭৪) উত্তর-পূর্ব ভারতের সিলিকন ভ্যালি হল —
(ক) কোহিমা (খ) আগরতলা
(গ) গুয়াহাটি (ঘ) ডিমাপুর
উত্তর : (গ) গুয়াহাটি।

(২৭৫) টাটা কনসালটেন্সি সার্ভিসেস্ (TCS)-এর সদরদপ্তর হল —
(ক) কলকাতা (খ) চেন্নাই
(গ) মুম্বাই (ঘ) বেঙ্গালুরু
উত্তর : (গ) মুম্বাই।

(Madhyamik Geo Chapter-V-2 MCQ Part-VI)

(২৭৬) উইপ্রো (Wipro) এবং ইনফোসিস (Infosys) -এর সদরদপ্তর হল —
(ক) বেঙ্গালুরু (খ) হায়দ্রাবাদ
(গ) মুম্বাই (ঘ) গুরগাঁও
উত্তর : (ক) বেঙ্গালুরু।

(২৭৭) টেক মহিন্দ্রা (Tech Mahindra)-এর সদরদপ্তর হল —
(ক) মুম্বাই (খ) পুণে
(গ) চেন্নাই (ঘ) সুরাট
উত্তর : (খ) পুণে।

(২৭৮) ভারতীয় তথ্যপ্রযুক্তি শিল্পের জনক (Father of Indian IT Industry) নামে পরিচিত —
(ক) সত্য নাদেলা (খ) নারায়ণ মূর্তি
(গ) ধীরজ পান্ডে (ঘ) ফকির চন্দ কোহলি
উত্তর : (ঘ) ফকির চন্দ কোহলি।

(২৭৯) ভারতের প্রথম সফটওয়্যার টেকনোলজি পার্ক (STP) গড়ে ওঠে যেখানে —
(ক) বেঙ্গালুরু (খ) চেন্নাই
(গ) কলকাতা (ঘ) মুম্বাই
উত্তর : (ক) বেঙ্গালুরু।

(২৮০) ভারতের প্রথম তথ্যপ্রযুক্তি নীতি ‘National Policy on Information Technology (NPOIT)’ ঘোষিত হয় —
(ক) ১৯৮০ সালে (খ) ১৯৮৪ সালে
(গ) ১৯৮৭ সালে (ঘ) ১৯৯০ সালে।
উত্তর : (খ) ১৯৮৪ সালে।

(২৮১) ভারতে প্রথম জনগণনা শুরু হয় —
(ক) ১৮৫১ সালে (খ) ১৮৬২ সালে
(গ) ১৮৭২ সালে (ঘ) ১৯০১ সালে
উত্তর : (গ) ১৮৭২ সালে।

(২৮২) ২০১১ জনগণনা অনুসারে, ভারতের মোট জনসংখ্যা হল —
(ক) ১২১ কোটি (খ) ১২৫ কোটি
(গ) ১৩১ কোটি (ঘ) ১৪১ কোটি
উত্তর : (ক) ১২১ কোটি।

(২৮৩) বর্তমানে (২০২৪) জনসংখ্যা অনুসারে, বিশ্বে ভারতের স্থান —
(ক) প্রথম (খ) দ্বিতীয়
(গ) তৃতীয় (ঘ) চতুর্থ
উত্তর : (ক) প্রথম।

(২৮৪) ২০১১ জনগণনা অনুসারে, বিশ্বের মোট জনসংখ্যার যে শতাংশ ভারতে রয়েছে —
(ক) ১০.৫% (খ) ১৫.৫%
(গ) ১৭.৫% (ঘ) ২৩.৫%
উত্তর : (গ) ১৭.৫%।

(২৮৫) বর্তমানে (১ লা জুলাই, ২০২৩) ভারতের জনসংখ্যার পরিমাণ —
(ক) ১২১ কোটি (খ) ১৩০ কোটি
(গ) ১৩৭ কোটি (ঘ) ১৪৪ কোটি
উত্তর : (ঘ) ১৪৪ কোটি।*
[*সূত্র : World Population Prospects, 2024 Revision, United Nations]

(২৮৬) ২০১১ জনগণনা অনুসারে, ভারতের যে রাজ্যের জনসংখ্যা সবচেয়ে বেশি —
(ক) উত্তরপ্রদেশ (খ) মধ্যপ্রদেশ
(গ) মহারাষ্ট্র (ঘ) অন্ধ্রপ্রদেশ
উত্তর : (ক) উত্তরপ্রদেশ।

(২৮৭) ২০১১ জনগণনা অনুসারে, ভারতের যে রাজ্যের জনসংখ্যা সবচেয়ে কম —
(ক) বিহার (খ) মেঘালয়
(গ) সিকিম (ঘ) ওড়িশা
উত্তর : (গ) সিকিম।

(২৮৮) ২০১১ জনগণনা অনুসারে, ভারতের যে কেন্দ্রশাসিত অঞ্চলের জনসংখ্যা সবচেয়ে বেশি —
(ক) এনসিটি দিল্লি (খ) লক্ষদ্বীপ
(গ) চন্ডীগড় (ঘ) পুদুচেরী
উত্তর : (ক) এনসিটি দিল্লি।

(২৮৯) ২০১১ জনগণনা অনুসারে, ভারতের যে কেন্দ্রশাসিত অঞ্চলের জনসংখ্যা সবচেয়ে কম —
(ক) পুদুচেরী (খ) লাদাখ
(গ) চন্ডীগড় (ঘ) লক্ষদ্বীপ
উত্তর : (ঘ) লক্ষদ্বীপ।

(২৯০) ২০১১ জনগণনা অনুসারে, ভারতের যে রাজ্যের জনঘনত্ব সবচেয়ে বেশি —
(ক) পশ্চিমবঙ্গ (খ) বিহার
(গ) উত্তরপ্রদেশ (ঘ) সিকিম
উত্তর : (খ) বিহার।

(২৯১) ২০১১ জনগণনা অনুসারে, ভারতের যে রাজ্যের জনঘনত্ব সবচেয়ে কম —
(ক) অরুণাচল প্রদেশ (খ) সিকিম
(গ) হিমাচল প্রদেশ (ঘ) কেরালা
উত্তর : (ক) অরুণাচল প্রদেশ।

(২৯২) ২০১১ জনগণনা অনুসারে, ভারতের যে কেন্দ্রশাসিত অঞ্চলের জনঘনত্ব সবচেয়ে বেশি —
(ক) লাদাখ (খ) এনসিটি দিল্লি
(গ) লক্ষদ্বীপ (ঘ) চন্ডীগড়
উত্তর : (খ) এনসিটি দিল্লি।

(২৯৩) ২০১১ জনগণনা অনুসারে, ভারতের যে কেন্দ্রশাসিত অঞ্চলের জনঘনত্ব সবচেয়ে কম —
(ক) লক্ষদ্বীপ (খ) লাদাখ
(গ) পুদুচেরী (ঘ) চন্ডীগড়
উত্তর : (খ) লাদাখ।

(২৯৪) ২০১১ জনগণনা অনুসারে, ভারতের জনঘনত্ব হল প্রতি বর্গকিমিতে —
(ক) ২৫২ জন (খ) ৩১৫ জন
(গ) ৩৮২ জন (ঘ) ৪২৫ জন
উত্তর : (গ) ৩৮২ জন।

(২৯৫) ২০১১ জনগণনা অনুসারে, ভারতে নারী-পুরুষ অনুপাত হল —
(ক) ১০০০:৯৪৩ (খ) ১০০০:৯৫১
(গ) ১০০০:৯৬৮ (ঘ) ১০০০:৯৮৯
উত্তর : (ক) ১০০০:৯৪৩।

(২৯৬) ২০১১ জনগণনা অনুসারে, ভারতের সাক্ষরতা হার —
(ক) ৭২.০৪% (খ) ৭৩.০৪%
(গ) ৭৪.০৪% (ঘ) ৭৫.০৪%
উত্তর : (গ) ৭৪.০৪%।

(২৯৭) ভারতের দশকীয় (২০০১-২০১১) জনবৃদ্ধির হার —
(ক) ১৭.৬৪% (খ) ১৯.৬৪%
(গ) ২১.৬৪% (ঘ) ২৩.৬৪%
উত্তর : (ক) ১৭.৬৪%।

(২৯৮) ২০১১ জনগণনা অনুসারে, ভারতের যে রাজ্যে দশকীয় জনবৃদ্ধির হার সর্বাধিক —
(ক) মেঘালয় (খ) অসম
(গ) ত্রিপুরা (ঘ) বিহার
উত্তর : (ক) মেঘালয়।

(২৯৯) ২০১১ জনগণনা অনুসারে, ভারতের যে রাজ্যে দশকীয় জনবৃদ্ধির হার সর্বনিম্ন —
(ক) মণিপুর (খ) মিজোরাম
(গ) নাগাল্যান্ড (ঘ) ত্রিপুরা
উত্তর : (গ) নাগাল্যান্ড।

(৩০০) ভারতের বার্ষিক (২০০১-২০১১) জনবৃদ্ধির হার —
(ক) ১.৫১% (খ) ১.৫৪%
(গ) ১.৬১% (ঘ) ১.৬৪%
উত্তর : (ঘ) ১.৬৪%।

(Madhyamik Geo Chapter-V-2 MCQ Part-VI)

উচ্চ মাধ্যমিক ভূগোল নির্যাস [XI : Semester-I]

বহুবিকল্পভিত্তিক উত্তরধর্মী প্রশ্ন (MCQ) – পঞ্চম পর্ব

One thought on “Madhyamik Geo Chapter-V-2 MCQ Part-VI

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!